যুক্তরাজ্যে নিয়মিত সামরিক বাহিনীর আকার ছোট হচ্ছে

যুক্তরাজ্য সরকার দেশটির নিয়মিত সামরিক বাহিনীর আকার ছোট করতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। বিবিসির রেডিও ফোরের ‘টুডে’ অনুষ্ঠানকে দেওয়া এক সাক্ষা ৎ কারে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী লিয়াম ফক্স এ ধরনের আভাস দেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার অনুকরণে রিজার্ভ সেনার সংখ্যা বাড়িয়ে ৩০ হাজার করা হবে।
ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী জানান, সামরিক বাহিনীর নিয়মিত সদস্যসংখ্যা এক লাখ এক হাজার থেকে কমিয়ে ২০২০ সাল নাগাদ ৮২ হাজার করা হবে। বেশ কয়েকটি ঝুঁকিপূর্ণ স্কটিস সামরিক ঘাঁটিকেও তাদের নিজ দায়িত্বে ছেড়ে দেওয়া হবে।
প্রতিরক্ষামন্ত্রী জানান, বছরের পর বছর বিনিয়োগের ঘাটতি ঘটায় যুদ্ধ করার মতো রিজার্ভ সেনার সংখ্যা মাত্র ১৪ হাজারে নেমে এসেছে। এটা অস্বাভাবিক একটি অবস্থা।
স্কটল্যান্ডের ফাইফ অঞ্চলে অবস্থিত রাজকীয় বিমান বাহিনীর ঘাঁটি আরএএফ লেউসার্স বন্ধ করে সেখানে সেনাদের ব্যারাক করা হতে পারে। তবে মোরে অঞ্চলের আরএএফ লোসিমাউথ এবং নরফক অঞ্চলের আরএএফ মারহাম অপরিবর্তিত অবস্থায়ই থাকবে বলে বিবিসির প্রতিরক্ষা প্রতিবেদক ক্যারোলিন ইয়াট জানান।
এদিকে মোরের আরএএফ কিনলস ঘাঁটিটি ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে। প্রস্তাবিত এ পরিবর্তন থেকে এটাই প্রতীয়মান হয় যে ২০১৫ সালের মধ্যে ব্রিটিশ সামরিক বাহিনী চলতি শতকে দেশটির সবচেয়ে ছোট আকারের সেনাবাহিনীতে পরিণত হতে যাচ্ছে।
রিজার্ভ বাহিনীকে নতুন রূপ দিতে পর্যবেক্ষণ কার্যক্রমে প্রতিরক্ষামন্ত্রী ফক্স অনুমোদন দিতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। তিনি বলেছেন, নিয়মিত সেনার চেয়ে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার মতো যুক্তরাজ্যের সেনাবাহিনীতেও স্বেচ্ছাসেবক নিয়োগ দেওয়া উচিত।

No comments

Powered by Blogger.