সেপ্টেম্বরে ডিএসইতে চালু হচ্ছে এমএসএ প্লাস সফটওয়্যার

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগামী সেপ্টেম্বর মাস থেকে মেম্বার সার্ভার অ্যাপলিকেশন (এমএসএ) প্লাস সফটওয়্যার চালু হবে। ফলে ইন্টারনেটের মাধ্যমে গ্রাহকেরা সরাসরি লেনদেনে অংশ নিতে পারবেন। এরই মধ্যে ডিএসইর সদস্য বিভিন্ন ব্রোকারেজ হাউসের অথরাইজ রিপ্রেজেনটেটিভদের নিয়ে ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়েছে। এ মাসের ২০ তারিখ থেকে মোক ট্রেডিং শুরু করবে ব্রোকারেজ হাউসগুলো।
এ দিকে এমএসএ প্লাস সফটওয়্যার চালু হলে অমনিবাস অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছেন ডিএসইর জ্যেষ্ঠ সহসভাপতি আহসানুল ইসলাম। তিনি জানান, সেপ্টেম্বর মাস থেকে পুরোপুরিভাবে অমনিবাস হিসাব বন্ধ হয়ে যাবে। কারণ বর্তমানে ডেক্সটপ ট্রেডিং পদ্ধতিতে লেনদেনের প্রক্রিয়া সম্পন্ন হয়। এতে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব ছাড়াও অমনিবাস হিসাব থেকে সেল অথবা বাই অর্ডার করা যায়। এমএসএ প্লাস সফটওয়্যার চালু হলে লেনদেনে জন্য আলাদা বিও হিসাবের প্রয়োজন হবে।
সাধারণত মার্চেন্ট ব্যাংকগুলো অমনিবাস হিসাবের মাধ্যমে লেনদেন করে থাকে। একটি অমনিবাস হিসাবে অনেক বিনিয়োগকারীর হিসাব সংরক্ষিত থাকে। তবে সিডিবিএলে শুধু একটি অমনিবাস হিসাব যুক্ত থাকে। এ ক্ষেত্রে অমনিবাস হিসাবের মাধ্যমে লেনদেনের মোট হিসাব সিডিবিএলে যায়।
এর আগে গত ৩০ মে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) মিলনায়তনে বিভিন্ন ব্রোকারেজ হাউসের প্রতিনিধিদের নিয়ে আয়োজিত এমএসএ প্লাসের ওপর এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

No comments

Powered by Blogger.