ভারতে ট্রেনের বগি লাইনচ্যুত নিহত ৩৫, আহত ২৫০

ভারতে এক ট্রেন দুর্ঘটনায় গতকাল রোববার ৩৫ জন নিহত ও আড়াই শতাধিক আহত হয়েছে। রেল কর্তৃপক্ষ জানিয়েছে, উদ্ধারকাজে সেনা মোতায়েন করা হয়েছে। উত্তর প্রদেশের ফতেপুর জেলার মালওয়া স্টেশনের কাছে এ দুর্ঘটনা ঘটে।
কর্তৃপক্ষ জানায়, স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় দুর্ঘটনাটি ঘটে। এতে ইঞ্জিনসহ ১৬টি বগি লাইনচ্যুত হয়। এরমধ্যে ইঞ্জিনের পেছনের ছয়টি বগি বেশি ক্ষতিগ্রস্ত হয়। আহত হয় আড়াই শতাধিক যাত্রী। তবে এখন পর্যন্ত বেসরকারি সূত্রে ৩৫ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। ট্রেনে সংরক্ষিত আসনে যাত্রী ছিল ৫২৭ জন।
একটি সূত্র জানায়, মেল ট্রেনটি গত শনিবার রাত পৌনে আটটার দিকে হাওড়া থেকে দিল্লি অভিমুখে যাত্রা করে। গতকাল দুপুরে একটি মালগাড়ির সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুর্ঘটনাটি ঘটে। এ সময় ট্রেনটি ঘণ্টায় ১০৮ কিলোমিটার বেগে চলছিল। এদিকে অপর একটি সূত্র জানায়, রেললাইনে কিছুসংখ্যক গবাদিপশু উঠে পড়লে ট্রেনের চালক আকস্মিকভাবে ব্রেক কষলে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনাকবলিত যাত্রীদের অধিকাংশই ছিল পশ্চিমবঙ্গের।
এরই মধ্যে উদ্ধারকাজে সেনাবাহিনী নামানো হয়েছে। আহত ব্যক্তিদের নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে। কানপুর ও এলাহাবাদ থেকে দুটি উদ্ধারকারী ট্রেন মালওয়ার উদ্দেশে রওনা হয়েছে। হাওড়া, ফতেপুর ও খুরজা স্টেশনে হেল্পলাইন খোলা হয়েছে।
এদিকে এ দুর্ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও সাবেক রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী দুর্ঘটনার যথাযথ তদন্ত ও আহত ব্যক্তিদের সুচিকিৎ সার নির্দেশ দিয়েছেন। রেল প্রতিমন্ত্রী মুকুল রায় বলেন, নিহত প্রত্যেক ব্যক্তির পরিবারকে পাঁচ লাখ ও আহত ব্যক্তিদের এক লাখ রুপি করে দেওয়া হবে। অন্যদিকে উত্তর প্রদেশ সরকার নিহত প্রত্যেক ব্যক্তির পরিবারকে এক লাখ এবং আহত ব্যক্তিদের ৫০ হাজার রুপি করে সাহায্যের ঘোষণা দিয়েছে।

No comments

Powered by Blogger.