জাপানের পারমাণবিক চুল্লিগুলোতে পরীক্ষার বিস্তারিত প্রকাশ আজ

জাপানের বন্ধ থাকা পারমাণবিক চুল্লিগুলোতে নিরাপত্তা পরীক্ষা চালাবে সরকার। আর এ পরীক্ষার খুঁটিনাটি আজ সোমবার প্রকাশ করা হবে। গতকাল রোববার জাপানের পরমাণু দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী এ কথা জানান।
ফুকুশিমা বিপর্যয়ের পর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলোর নিরাপত্তা সম্পর্কে সাধারণ মানুষকে আশ্বস্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে জাপান সরকার।
মন্ত্রী গোহশি হোসোনো বলেন, বিদ্যুতের ঘাটতির ব্যাপারে ব্যবসায়ী মহলের উদ্বেগ প্রশমিত করার জন্য বিদ্যুৎ সরবরাহ-সম্পর্কিত একটি পরিকল্পনাও ঘোষণা করবে সরকার।
ফুজি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎ কারে মন্ত্রী গোহশি হোসোনো বলেন, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলোতে পরীক্ষার উদ্দেশ্য হচ্ছে, মার্চে আঘাত হানা ভূমিকম্প ও সুনামির মতো বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলো টিকে থাকতে পারবে কি না, তা যাচাই করে দেখা।
জাপানে শক্তিশালী ভূমিকম্প: জাপানের উত্তর-পূর্বাঞ্চলে গতকাল সকালে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এতে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের পর পরই জাপান সরকার দেশটির উত্তর-পূর্ব উপকূলে সুনামির সতর্কতা জারি করে। তবে দুই ঘণ্টা পর তা আবার প্রত্যাহার করে নেওয়া হয়।
মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পের মাত্রা ছিল ৭। মার্চে একই এলাকায় শক্তিশালী ভূমিকম্প ও সুনামি আঘাত হানে।

No comments

Powered by Blogger.