জমি হারালেন সৌরভ

এ উপমহাদেশে সরকার বদলের সঙ্গে সঙ্গেই অনেক পরিবর্তনের খেলা শুরু হয়ে যায়। এক সরকারের সিদ্ধান্ত অন্য সরকার এসে বাতিল করে দেয়—এ ঘটনা আমাদের চোখের সামনে অহরহ ঘটছে। পশ্চিমবঙ্গে রাজ্য সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গেও এই ‘বাতিলের’ খেলার শিকার হলেন পশ্চিমবঙ্গের গর্ব সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। কলকাতা সুপ্রিম কোর্ট আজ এক রায়ে সৌরভকে উপহার দেওয়া পশ্চিমবঙ্গের সাবেক বাম সরকারের একটি সিদ্ধান্ত বাতিল করে দিয়েছে। একই সঙ্গে কলকাতার অভিজাত সল্টলেক সিটিতে বরাদ্দ পাওয়া ৬৪ কাঠা জমি সরকারকে ফেরত দিতে সৌরভের সামনে দুই সপ্তাহ সময় বেঁধে দিয়েছে।
কলকাতার একটি মানবাধিকার সংস্থা সৌরভকে সল্টলেক সিটিতে ৬৪ কাঠা জমি বরাদ্দ দেওয়ার এ সরকারি সিদ্ধান্তের বিপক্ষে হাইকোর্টে রিট আবেদন করেছিল। তবে, কিছুদিন আগেই হাইকোর্ট তাদের রায়ে সরকারি সেই সিদ্ধান্ত বহাল রাখার রায় দেন। সেই মানবাধিকার সংস্থা পুনরায় সুপ্রিম কোর্টে আপিল করলে আজ সুপ্রিম কোর্ট হাইকোর্টের সেই সিদ্ধান্ত বাতিল করে এ রায় দিলেন।
একই সঙ্গে জমি বরাদ্দ নিতে এ জমির পেছনে সরকারি খাজনা বাবদ সৌরভের যে অর্থ খরচ হয়েছিল, সেই অর্থও সৌরভকে ফেরত দিয়ে দিতে সরকারের প্রতি আদেশ জারি করেছে কলকাতা হাইকোর্ট।

No comments

Powered by Blogger.