আর কখনোই পাকিস্তান যাব না: দিলশান

২০০৯ সালে লাহোরে ক্রিকেট খেলতে গিয়ে সন্ত্রাসী হামলার দুঃসহ স্মৃতি কখনোই ভুলতে পারবেন না শ্রীলঙ্কান ক্রিকেটাররা। পরিবার-পরিজন, প্রিয় মানুষগুলোকে দেশে রেখে বিদেশ-বিভুঁইয়ে একাকী সন্ত্রাসীর বুলেট হামলার মুখে পড়ার সেই দুঃস্বপ্ন অনেকবারই মন থেকে মুছে ফেলার চেষ্টা করলেও তাঁরা তাতে ব্যর্থ হয়েছেন। লঙ্কান দলপতি তিলকরত্নে দিলশানের মন থেকেও সেই নারকীয় অভিজ্ঞতা মুছে যায়নি। আর মুছে যায়নি বলেই ভবিষ্যতে আর কখনোই পাকিস্তান যেতে চান না এই ব্যাট হাতে অসম্ভব মারকুটে এই ব্যাটসম্যান।
‘খেলোয়াড় হিসেবে ওটা ছিল এক দুঃসহ স্মৃতি। আমি কখনোই চাইব না ও রকম অভিজ্ঞতার মুখোমুখি হতে।’ দিলশানের মন্তব্য।
পাকিস্তানে খেলতে যাওয়ার ব্যাপারে দিলশান আরও কঠোর। তিনি বলেছেন, ‘ব্যক্তিগতভাবে আমি ভবিষ্যতে আর কখনোই পাকিস্তানে যেতে চাই না।’
পাকিস্তান ক্রিকেট বোর্ড সে দেশে আন্তর্জাতিক ক্রিকেট পুনরায় আয়োজনের প্রাণপাত প্রচেষ্টা অব্যাহত রেখেছে। সে লক্ষ্যে তারা আগামী অক্টোবরে শ্রীলঙ্কাকে পাকিস্তানের মাটিতে তিন টেস্ট, পাঁচ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার আমন্ত্রণ জানিয়েছে। তবে শ্রীলঙ্কা জানিয়ে দিয়েছে, তারা এখনোই ক্রিকেট খেলতে পাকিস্তানে যেতে আগ্রহী নয়। শ্রীলঙ্কা ক্রিকেটের সভাপতি ডি এস ডি সিলভা বলেছেন, ‘বর্তমান পরিস্থিতিতে নিরাপত্তার বিচারে আমরা পাকিস্তানে খেলতে যেতে পারি না।’ তিনি আরও বলেন, ‘পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনের ব্যাপারে আইসিসিও কোনো ছাড়পত্র দেয়নি।’
অনেক আগে থেকেই নিরাপত্তা ইস্যুতে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মতো দলগুলো পাকিস্তান সফর থেকে বিরত ছিল। উপমহাদেশের ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশ পাকিস্তান সফর করলেও ২০০৯ সালের মার্চে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলা হওয়ার পর পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট এখন নির্বাসিত। পাকিস্তান তাদের হোম সিরিজগুলো খেলছে, সংযুক্ত আরব আমিরাত, ইংল্যান্ড নিউজিল্যান্ডের মাটিতে।
পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর প্রচেষ্টার অংশ হিসেবে এ মুহূর্তে সহযোগী সদস্য দেশ আফগানিস্তান পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে একটি সিরিজ খেলতে পাকিস্তান সফরে রয়েছে।

No comments

Powered by Blogger.