মোবারক ও তাঁর দুই ছেলেকে বিচারের মুখোমুখি করা হবে

বিক্ষোভকারীদের ওপর গুলির নির্দেশ দেওয়ার সঙ্গে জড়িত থাকার অভিযোগে মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারক ও তাঁর দুই ছেলেকে বিচারের মুখোমুখি করা হবে। দেশটির প্রসিকিউটর জেনারেল গত মঙ্গলবার এ কথা জানিয়েছেন।
প্রসিকিউটর জেনারেলের দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ৮৩ বছর বয়সী মোবারক ও তাঁর দুই ছেলের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, স্বজনপ্রীতি ও ঘুষ গ্রহণেরও অভিযোগ আছে।
প্রসিকিউটর জেনারেলের মুখপাত্র আদল এল-সাইদ বলেন, মোবারকের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনী পাঠিয়ে বিক্ষোভকারীদের হত্যার যে অভিযোগ উঠেছে, তা প্রমাণিত হলে মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে। তবে অভিযোগের শুনানি শুরুর কোনো তারিখ এখনো ধার্য করা হয়নি।
মুখপাত্র আরও জানান, মোবারক ছাড়াও পুলিশের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধেও বিক্ষোভকারীদের ওপর গুলি করার ঘটনায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। মোবারকবিরোধী আন্দোলন চলাকালে বিক্ষোভকারীসহ অন্তত ৮৪৬ জন নিহত হয়। ১৮ দিনের প্রচণ্ড গণবিক্ষোভের মুখে গত ১১ ফেব্রুয়ারি মোবারক ক্ষমতা থেকে সরে দাঁড়াতে বাধ্য হন।
মোবারক বর্তমানে মিসরের পর্যটন নগর শারম আল শেখে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বন্দী আছেন। তাঁর দুই ছেলে আলা ও গামালকে কায়রোর তোরা কারাগারে আটক রাখা হয়েছে।

No comments

Powered by Blogger.