দুই দলের দুই রকম চ্যালেঞ্জ

আজ কার্ডিফে যখন তিন টেস্ট সিরিজের প্রথমটি খেলতে নামবে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা, তখন দু-দলের সামনেই থাকবে চ্যালেঞ্জ। ভিন্ন রকমের চ্যালেঞ্জ। অ্যান্ড্রু স্ট্রাউসের দলের চোখ এখন টেস্টের এক নম্বর স্থানটির দিকে। অস্ট্রেলিয়াকে হারিয়ে অ্যাশেজ ধরে রাখা ইংল্যান্ডের লক্ষ্য ভারতের সঙ্গে পয়েন্টের ব্যবধানটা কমানো। শ্রীলঙ্কার সঙ্গে এই টেস্ট সিরিজের পরপরই চার টেস্টের সিরিজ ভারতের সঙ্গে।
অন্যদিকে, তিন বছর পর এই প্রথম উপমহাদেশের বাইরে টেস্ট খেলছে শ্রীলঙ্কা। মৌসুমের শুরুতে ইংল্যান্ডের পিচে লঙ্কান ব্যাটসম্যানদের টেকনিক ও বোলারদের শৃঙ্খলার চূড়ান্ত পরীক্ষা হবে এটি। তা ছাড়া মুরালিধরনকে হারানোর ধাক্কাটা তারা কীভাবে সামাল দেয়, সেটিও দেখার। মুরালি-পরবর্তী টেস্ট যুগে পাঁচটি টেস্ট খেলে একটিতেও না জেতা শ্রীলঙ্কা উল্টো হেরেছে একটিতে।
ইংল্যান্ডে শ্রীলঙ্কা সর্বশেষ টেস্ট খেলেছে ট্রেন্টব্রিজে, ২০০৬-এ। ওই টেস্টেরই দ্বিতীয় ইনিংসে মুরালির ৭০ রানে ৮ উইকেট শ্রীলঙ্কাকে এনে দিয়েছিল ১৩৪ রানের বড় জয়। তিন ম্যাচের সিরিজটির ফলাফল ছিল ১-১। মুরালির পর তারা হারিয়েছে লাসিথ মালিঙ্গাকেও। তার ওপর টেস্ট শুরুর আগেই চোট পেয়ে শেষ হয়ে গেছে প্রথম পছন্দের পেসার দিলহারা ফার্নান্ডো ও নুয়ান প্রদীপের সিরিজ। ফারভিজ মাহারুফকে ডেকে পাঠালেও খণ্ডিত বোলিং শক্তি নিয়ে লঙ্কানরা স্বাগতিকদের কতখানি পরীক্ষা নিতে পারে, সেটা দেখার বিষয়।
সফরকারীদের অন্তর্বর্তীকালীন কোচ স্টুয়ার্ট ল ইংল্যান্ডের মুখোমুখি হওয়াকে বর্ণনা করেছেন ‘এই পৃথিবীর সবচেয়ে কঠিন কাজ’ বলে। তবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারানোর কথা স্মরণ করিয়ে দিয়ে স্টুয়ার্ট ল বলেছেন, ‘আমি খুব অবাক হব যদি ইংল্যান্ড আমাদের হালকাভাবে নেয়।’
ইংলিশ অধিনায়ক স্ট্রাউস অ্যাশেজ সাফল্যের কথা ভুলে লড়াইয়ের মন্ত্র জপছেন। বলছেন, তাঁদের সমস্ত মনোযোগ এখন বিশ্বসেরা হওয়ার দিকে। ‘এটি আমাদের জন্য খুবই ব্যস্ত ও কঠিন গ্রীষ্মের শুরু এবং সেই সঙ্গে বিশ্বের এক নম্বর হওয়ার পথে এগিয়ে যাওয়ার একটি সুযোগও’, সাংবাদিকদের কাল বলেছেন স্ট্রাউস।
হার্নিয়ার অস্ত্রোপচারের পর ফিরে এসেছেন কেভিন পিটারসেন। কথাবার্তায় অন্তত অনেক বেশি দায়বদ্ধ মনে হচ্ছে, ‘কিছু অর্জনের জন্য আমি আরও বেশি ক্ষুধার্ত। আমি টেস্টে ১০ হাজার রান করতে চাই, সেই লক্ষ্যের দিকে ৫৭০০ রান মোটেই যথেষ্ট নয়।’ ফর্মে আছেন অধিনায়ক। ইংল্যান্ড লায়ন্সের হয়ে সফরকারীদের বিপক্ষে ১৯৩ রান করে দলে ঢুকেছেন এউইন মরগান। বোলিংয়ে জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড ও গ্রায়েম সোয়ানের সঙ্গে খেলার সম্ভাবনা আছে ক্রিস ট্রেমলেটেরও।

No comments

Powered by Blogger.