অনুশীলন বাতিল করে বিশ্রামে অস্ট্রেলিয়া



বান্ধবীকে নিয়ে লবিতে ঘোরাঘুরি করছেন। রিসিপশনে গিয়ে কী যেন জানতে চাইলেন। মনে হচ্ছিল, বাইরে-টাইরে একটু ঘোরার খোঁজখবর নিলেন। কাল সকালেই ঢাকায় নামা বান্ধবীকে ঢাকা শহর দেখানোর একটা দায় বোধহয় ছিল তাঁর। মাঠে বল হাতে আগুন ঝরানো সেই ব্রেট লি তো? হ্যাঁ, ব্রিট লি-ই।
কিন্তু ঘটনা হলো, অস্ট্রেলিয়ার গতিতারকাকে তাড়া করছে না মিডিয়াকুল। অটোগ্রাফ বই হাতে হোটেলের ভেতরে-বাইরে অপেক্ষমাণ কাউকে চোখে পড়ল না। আর দশটা দিনের চেয়ে আলাদা ছিল না কালকের হোটেল সোনারগাঁও। অস্ট্রেলিয়া ঢাকায় কয়েক ঘণ্টা কাটিয়ে দিল, অথচ হোটেলের লবিতে ঘণ্টা তিনেক কাটিয়ে ঠিক সেভাবে বোঝা গেল না, এখানে অস্ট্রেলিয়া ক্রিকেট দল আছে! আগের তুলনায় এখন আসলে এটাই স্বাভাবিক দৃশ্য হয়ে গিয়েছে।
সুইমিংপুল, জিম থেকে কয়েকজন অস্ট্রেলীয় খেলোয়াড়কে বেরোতে দেখা গেল এক ফাঁকে। লবিতে ঘোরাঘুরি না করে সোজা রুমেই চলে গিয়েছেন। অন্যরাও রুমেই ছিলেন। ঢাকায় এসে পরের দিন দুপুর দেড়টায় মিরপুরে অনুশীলনে যাওয়ার কথা থাকলেও ঘণ্টা দুয়েক আগে সিদ্ধান্ত বদল। আজ আর অনুশীলন নয়। ছুটি।
মাত্রই ক্রিকেট-সাম্রাজ্য হারিয়ে পুরোনো সেই রাজ্যহারা জমিদারের বেশেই পরশু রাতে কয়েক ভাগে ঢাকা পৌঁছাল অস্ট্রেলিয়া। যে দলটার নাম শুনলে এই কিছুদিন আগেও ‘বাঘে-মহিষে এক ঘাটে জল খেত’ ধরনের ব্যাপার ছিল, সেই দলের দাপট সব দিক থেকেই কমে গিয়েছে। বিশ্বকাপ-উত্তর এই সফরে আসা দলটার শরীরের ভাষায় এর স্পস্ট প্রকাশ।
পরশু রাত থেকে কাল দুপুর অবধি দলটাকে কাছ থেকে দেখেছেন, এমন একজন জানালেন, ‘অস্ট্রেলিয়ার সেই গরিমা দেখলাম না এবার। দলটার ভেতরে বিষণ্নতা আছে এবং সবাই কেমন জানি চুপচাপ।’ অধিনায়কত্ব ছেড়ে দেওয়া রিকি পন্টিংয়ের ওপর আলোটা যে নেই, সেটা পন্টিংই বোঝাচ্ছেন নিজেকে বৃত্তবন্দী করে ফেলে। ‘রিকি আগে যেমন অগ্রভাগে থাকত, এবার তা নয়। একটু চুপচাপই আছে। বোঝেন তো, এখন তো আর তিনি অধিনায়ক নন’—বললেন তিনি।
দলটার সঙ্গে থাকা লিয়াজোঁ কর্মকর্তা সাবেক ক্রিকেটার সাইদুল ইসলামের (এফি) অভিজ্ঞতাও অনেকটা সে রকম। তাঁর কাছ থেকে জানা গেল, দীর্ঘ ভ্রমণে গোটা দলটাই ক্লান্ত। এ কারণেই কাল মাঠমুখো হয়নি দল। তা ছাড়া পরশু বৃষ্টি হওয়ায় মিরপুরের আউটফিল্ড একটু স্যাঁতসেঁতে, এমন খবরও নাকি অনুশীলন বাতিল করতে প্রভাবিত করেছে। তবে মিরপুরের আউটফিল্ড অনুশীলন উপযোগীই ছিল।
সে যাই হোক, কাল ভোরেই লন্ডন থেকে দলের সঙ্গে যোগ দিয়েছেন দলের ম্যানেজার। প্রধান নির্বাচক এন্ড্রু হিলডিচ আসছেন আগামীকাল। বিশ্বকাপ ব্যার্থতার পর এই সফরটাকে বেশ গুরুত্ব দিচ্ছে অস্ট্রেলিয়া। একদিন বিশ্রাম নিয়ে হয়তো নিজেদের আরও ভালোভাবে তৈরি করে নিল!

No comments

Powered by Blogger.