জাপানে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা দিচ্ছে টেপকো

জাপানের ফুকুশিমায় ভূমিকম্প ও সুনামিতে বিপর্যস্ত দাইচি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরিচালনাকারী প্রতিষ্ঠান টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি (টেপকো) গতকাল মঙ্গলবার থেকে ক্ষতিগ্রস্ত লোকজনকে আর্থিক সহায়তা দিতে শুরু করেছে। ভূমিকম্প ও সুনামি আঘাত হানার পর বিস্ফোরণের ঘটনায় কেন্দ্রটি থেকে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ে। এ ছাড়া একটি চুল্লির ফাটল থেকে তেজস্ক্রিয় পানি কাছে সাগরে গিয়ে মিশছে। এতে লোকজনকে ওই এলাকা থেকে দূরে গিয়ে নিরাপদ স্থানে থাকতে হচ্ছে। টেপকো ক্ষতিগ্রস্তদের কাছে দুঃখ প্রকাশও করেছে।
গতকাল থেকে টেপকো স্থানীয় সরকারের কাছে এই অর্থ দিতে শুরু করেছে। সরকারি কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত লোকজনের মধ্যে এই অর্থ বিতরণ করবে। টেপকোর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট তাকাশি ফুজিমোতোহে বলেন, ক্ষয়ক্ষতির ব্যাপারে সহায়তা হিসাবে আমাদের কত অর্থ দিতে হবে, সরকারি সহায়তা হিসাবে আমরাই বা কত পাব—এ নিয়ে এখনো আলোচনা চলছে। তিনি জানান, তেজস্ক্রিয়তার ভয়ে পারমাণবিক কেন্দ্রের আশপাশের এলাকা থেকে যেসব লোকজন সরানো হয়েছে, তাদের সহায়তায় টেপকো দুই লাখ ৩৮ হাজার মার্কিন ডলার (দুই কোটি ইয়েন) দেওয়ার প্রস্তাব দিচ্ছে।
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় চুল্লির নিচে থাকা কংক্রিটের ধারকের ফাটল বন্ধ করতে প্রকৌশলীরা গতকাল তরল কাচ ব্যবহার করেন। এ ব্যাপারে জাপানের নিউক্লিয়ার অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল সেফটি এজেন্সির উপমহাপরিচালক হিদেহিকো নিশিয়ামা বলেন, আমরা কাঠের গুঁড়া, পত্রিকা ও কংক্রিট মিলিয়ে একটি মিশ্রণ তৈরি করে ওই ফাটল বন্ধ করা চেষ্টা চালিয়েছি। কিন্তু মিশ্রণ ওই ফাটল দিয়ে ঢুকছে বলে মনে হচ্ছে না। আমরা এখনো জানতে পারিনি কীভাবে দ্বিতীয় চুল্লি থেকে উচ্চমাত্রার তেজস্ক্রিয় পানি নির্গত হচ্ছে।

No comments

Powered by Blogger.