স্টামফোর্ড দুর্গ জিততে আসছে ম্যানইউ

‘স্টামফোর্ড ব্রিজ’টা ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য হয়ে যায় ‘স্টামফোর্ড ক্যাসল’। দুর্গ। অজেয় এক দুর্গ। গত প্রায় এক দশকে চেলসির মাঠে এসে ম্যাচ জেতা হয়নি অ্যালেক্স ফার্গুসনের দলের। কখনো হয়নি বলে যে কখনোই হবে না—এমন তত্ত্ব তো আর কেউ দেয়নি। কে জানে, চেলসির দুর্গ আজই জয় করবে ‘রেড ডেভিলরা’। এমনিতে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল, স্নায়ুর চাপ; তাতে বাড়তি রং চড়াচ্ছে ‘সর্ব ইংরেজ’ লড়াই। তা ছাড়া চেলসির সময়টাও খুব একটা সুবিধার নয়।
শেষ আটের প্রথম লেগে আজ মুখোমুখি হচ্ছে বার্সেলোনা আর শাখতার দোনেৎস্কও। ম্যানইউর জন্য গত এক দশকের রেকর্ড তুলনায় কাজটা যত কঠিন মনে হচ্ছে, দোনেৎস্কর জন্য কাজটা তার চেয়েও কয়েক গুণ বেশি কঠিন। শক্তির ব্যবধানে আক্ষরিক অর্থেই স্পেন-ইউক্রেনের দূরত্ব। কিন্তু তার পরও দোনেৎস্ক মাথা উঁচু করেই আজ মাঠে নামতে পারে। ২০০৮-০৯, বার্সেলোনার সেই ছয় শিরোপা জেতার অপ্রতিরোধ্য মৌসুমেও কিন্তু এই দোনেৎস্কই তাদের ন্যু ক্যাম্পেই ২-৩ গোলে হারিয়ে গিয়েছিল!
দোনেৎস্কে নিয়ে পেপ গার্দিওলার দুশ্চিন্তা থাকাই স্বাভাবিক। অবশ্য বার্সা কোচকে এর চেয়েও বেশি ভাবাচ্ছে মূল স্ট্রাইকার ডেভিড ভিয়ার পড়তি ফর্ম। গত ছয় ম্যাচে ক্লাবের হয়ে গোলের দেখা পাননি। অথচ জাতীয় দলের হয়ে কিন্তু ঠিকই গত ম্যাচে জোড়া গোল করে স্পেনের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়ে গেছেন। ভিয়া আশ্বস্ত করছেন, এই বার্সার জার্সি গায়েও তা দেখা যাবে।
গার্দিওলার আরেকটি দুশ্চিন্তা, এই ম্যাচে সেরা একাদশ না পাওয়া। চোটের কারণে দলের প্রাণভোমরা লিওনেল মেসিকে লিগের গত ম্যাচে খেলানো হয়নি। গুরুতর কিছু নয়। কিন্তু এই মৌসুমে ক্লাবের হয়ে ৪৩ ম্যাচে ৪৫ গোল করা মেসিকে নিয়ে সামান্য ঝুঁকিও বার্সা নিতে নারাজ। আজ মেসি খেলবেন এটা নিশ্চিত। তবে প্রথম একাদশে থাকবেন কি না, এটি নিয়ে দুই রকম খবরই পাওয়া গেছে। রক্ষণেই বেশি সমস্যা। অধিনায়ক কার্লোস পুয়োল এ ম্যাচেও থাকছেন না। সার্জিও বুসকেটসকে আজ তাই নিচে নেমে গিয়ে জেরার্ড পিকের সঙ্গে জুটি বাঁধতে হবে। ডিফেন্সিভ মিডফিল্ডারের ভূমিকাটা আর্জেন্টিনা অধিনায়ক হাভিয়ের মাচেরানোর কাঁধেই থাকছে।
তা ছাড়া সামনে পর পর বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ আছে বার্সেলোনার। ১২ এপ্রিল কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগ। ১৬ এপ্রিল রিয়াল মাদ্রিদের মাঠে গিয়ে খেলে আসতে হবে লিগ ম্যাচ। ২০ তারিখ কোপা ডেল রের ফাইনাল, এখানেও প্রতিপক্ষ রিয়াল। হিসাব কষেই এগোতে হবে আবারও শিরোপাত্রয়ীর পেছনে ছোটা বার্সেলোনাকে।
শিরোপাত্রয়ীর সম্ভাবনা আছে ম্যানইউরও। লিগে গত সপ্তাহে তাদের সব শিরোপা প্রতিদ্বন্দ্বীই পয়েন্ট খুইয়েছে। যেটি ম্যানইউর জন্য বেশ সুবিধারই হয়েছে। মৌসুমের শেষ প্রান্তে এসে ফার্গুসনও স্বরূপে আবির্ভূত। কথার লড়াই এরই মধ্যে শুরু করে দিয়েছেন। যেমন আজকের ম্যাচের আগে দাবি করলেন, রেফারিরা আনুকূল্য না দেখালে স্টামফোর্ড ব্রিজে চেলসি তাদের বিপক্ষে এক দশক ধরে অপরাজিত থাকতে পারত না। একটু ভাগ্যের ছোঁয়াও নাকি পেয়েছে চেলসি। প্রমাণ হিসেবে এ মাঠে দুই দলের সর্বশেষ ম্যাচটার কথাই তুলে আনলেন ফার্গুসন। যে ম্যাচে ৫৫ মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও ম্যানইউ শেষ পর্যন্ত হেরেছে। জয়সূচক গোলটি আবার এসেছে পেনাল্টি থেকে!
রেফারি পক্ষে নেই। ভাগ্য, এক দশকের রেকর্ডও। না, রেকর্ড পক্ষে আছে। গত দুবারই ‘অল-ইংলিশ’ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগটা জিতেছে সফরকারী দলই!

No comments

Powered by Blogger.