খালিদ শেখের বিচার হবে গুয়ানতানামোয়

যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার ঘটনায় সন্দেহভাজন মূল ষড়যন্ত্রকারী হিসেবে গ্রেপ্তার খালিদ শেখ মোহাম্মদের বিচার কিউবার গুয়ানতানামোর সামরিক আদালতে হবে। গত সোমবার যুক্তরাষ্ট্রের সরকার এ কথা ঘোষণা করে। খালিদের সঙ্গে একই ঘটনায় সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার আরও চারজনের বিচারও একই আদালতে হবে।
২০০৯ সালে ক্ষমতায় আসার পর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বিতর্কিত কারাগার গুয়ানতানামো বে বন্ধ ও সন্দেহভাজন সন্ত্রাসীদের বিচার বেসামরিক আদালতে করার যে অঙ্গীকার করেছিলেন, এই সিদ্ধান্ত এর পরিপন্থী। খালিদ শেখকে ২০০৩ সালে পাকিস্তানে গ্রেপ্তার করা হয়। তাঁকে গুয়ানতানামো কারাগারে রাখা হয়েছে।
৯/১১ হামলার সন্দেহভাজন সন্ত্রাসীদের বিচারে সরকারের সম্পূর্ণ বিপরীতমুখী অবস্থানের ব্যাপারে মার্কিন অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার বলেন, যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে সফলভাবে এ বিচার করা যেত। কিন্তু কংগ্রেসের কারণে তা করা যাচ্ছে না। গুয়ানতানামো বন্দীদের বিচার যুক্তরাষ্ট্রে করার ওপর কংগ্রেস বাধা সৃষ্টি করেছে। এর আগে ২০০৯ সালে হোয়াইট হাউস থেকে ঘোষণা করা হয়, এসব সন্দেহভাজন সন্ত্রাসীর বিচার বেসামরিক আদালতে হবে। আর এই যুগান্তকারী বিচার শুরু হবে ম্যানহাটনের ফেডারেল আদালতে। হামলার ঘটনাস্থল থেকে আদালতটি একেবারে কাছে। কিন্তু কংগ্রেসে রিপাবলিকান সদস্যদের বিরোধিতার মুখে ওবামা এই অঙ্গীকার পূরণের সুযোগ পেলেন না। কিন্তু নিউ ইয়র্কবাসীর পক্ষ থেকে জোরালোভাবে এই প্রস্তাবের বিরোধিতা করা হয়। নগরের মেয়র মাইকেল ব্লুমবার্গও প্রস্তাবটির বিরুদ্ধে অবস্থান নেন। নিউইয়র্কে সন্ত্রাসী হামলার ব্যাপারে তদন্ত কমিশনের তদন্ত অনুযায়ী আল-কায়েদার ৯/১১ হামলার মূল ষড়যন্ত্রকারী খালিদ শেখ।

No comments

Powered by Blogger.