নর্দার্ন পাওয়ার সলিউশনের ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি এসইসি

নর্দার্ন পাওয়ার সলিউশনের ৫০ ভাগ রূপান্তরযোগ্য বন্ড ছাড়ার অনুমোদনের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়নি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। আজ বুধবার কমিশনের নিয়মিত সভায় এ বিষয়ে আলোচনা হয়। তবে প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় এসইসি বাজারে আসার ব্যাপারে অনুমোদন দেয়নি ।
এসইসি সূত্রে জানা যায়, কোম্পানিটি তাদের মূলধন আরও ১৭৫ কোটি টাকা বাড়ানোর লক্ষে ৫০ শতাংশ রূপান্তরযোগ্য বন্ড ছাড়ার ব্যাপারে এসইসিতে আবেদন করে। কোম্পানিটির আবেদনের পরিপ্রেক্ষিতে আজ কমিশনের নিয়মিত সভায় এজেন্ডা হিসেবে বিষয়টি আলোচনায় আনা হয়। বিস্তারিত আলোচনার পর গুরুত্বপূর্ণ কিছু কাগজপত্র না থাকায় এসইসি এ বিষয়ে অনুমোদন দেয়নি ।
এসইসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, এসইসিতে জমা দেওয়া নর্দার্ন পাওয়ার সলিউশনের কাগজপত্রের কমতি রয়েছে। প্রয়োজনীয় কাগজপত্র চেয়ে কমিশনের পক্ষ থেকে চিঠি দেওয়া হচ্ছে। ওই সব কাগজ পাওয়া গেলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে তিনি জানান ।
জানা যায়, বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৯১ কোটি টাকা। নিয়ম অনুসারে ৫০ কোটি টাকার বেশি মূলধন সংগ্রহ করতে হলে সংশ্লিষ্ট কোম্পানিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে হয়। কিন্তু নর্দার্ন পাওয়ার প্রাথমিক শেয়ারের গণপ্রস্তাবে (আইপিও) না গিয়ে বন্ড ছেড়ে ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে তাদের মূলধন আরও ১৭৫ কোটি টাকা বাড়িয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছে। এই বন্ডের ৫০ ভাগ বছরভিত্তিতে এবং সম্পূর্ণ চার বছরে সাধারণ শেয়ারে রূপান্তর হবে। সব বন্ডই সম্পূর্ণ হস্তান্তরযোগ্য হবে।
অন্যদিকে এসইসির আইনে বাধ্যবাধকতা থাকায় কোম্পানিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে হবে এবং এর জন্য একপর্যায়ে গণপ্রস্তাবেও যেতে হবে নর্দার্নকে। কিন্তু ততদিনে বন্ডের একটা অংশ সাধারণ শেয়ারে রূপান্তর হয়ে যাবে।
এই বন্ডের সুদের হার নির্ধারণ করা হয়েছে ১৮ শতাংশ এবং কোনো কারণে সুদ পরিশোধে ব্যর্থ হলে ১৯ শতাংশ হারে তা পরিশোধ করবে কোম্পানিটি। কোম্পানি রাজশাহী জেলার কাটাখালীতে ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুত্ প্রকল্প স্থাপন করবে।

No comments

Powered by Blogger.