আর্কটিকে ওজোন স্তর রেকর্ড পরিমাণ ক্ষতিগ্রস্ত হয়েছে

চলতি বছরের শীতকালে আর্কটিকে ওজোন স্তর রেকর্ড পরিমাণে ক্ষতিগ্রস্ত হয়েছে। বায়ুমণ্ডলের উপরিভাগে অত্যধিক ঠান্ডা আবহাওয়ার কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে। বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) গতকাল মঙ্গলবার এই তথ্য প্রকাশ করেছে।
ডব্লিউএমওর এক বিবৃতিতে জানানো হয়, চলতি বছর শীতকাল শুরু হওয়ার পর মার্চ মাসের শেষ নাগাদ আর্কটিকের ৪০ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়। এর আগে এই রেকর্ড ছিল ৩০ শতাংশ। ওজন স্তর পৃথিবীতে জীবসত্ত্বা টিকে থাকার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি জীবনের জন্য ক্ষতিকর অতিবেগুনি রশ্মি বাইরে থেকে পৃথিবীতে প্রবেশ করতে বাধা দেয়। আর্কটিক অঞ্চলের বায়ুমণ্ডলে ওজোন স্তর ক্ষতিগ্রস্ত হওয়ার মতো বিভিন্ন উপাদান এখনো বিরাজ করছে। একই সঙ্গে বায়ুমণ্ডলের উপরিভাগে প্রচণ্ড ঠান্ডা আবহাওয়া রয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, ওজোন স্তর ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে আগামী সপ্তাহগুলোতে আর্কটিক অঞ্চলে অতিবেগুনি রশ্মির প্রভাব স্বাভাবিকের চেয়ে বেশি হবে।
ডব্লিউএমওর মহাসচিব মাইকেল জারাউড বলেন, ‘ওজোন স্তর ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি নির্ভর করে আবহাওয়ার পরিস্থিতির ওপর। এ বছর যে পরিমাণ ক্ষতি হয়েছে, তা একধরনের সতর্কসংকেত। সামনের বছরগুলোতে আমরা আর্কটিক অঞ্চলের ওজোন স্তরের ওপর বিশেষ দৃষ্টি রাখব।’

No comments

Powered by Blogger.