জোট বাহিনীর ওপর হত্যার দায় চাপাতে চাইছে গাদ্দাফি বাহিনী

লিবিয়ার নেতা কর্নেল মুয়াম্মার গাদ্দাফির বাহিনী তাদের হাতে নিহত লোকজনের দেহ যেসব এলাকায় মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনী অভিযান চালাচ্ছে সেখানে নিয়ে ফেলছে। জোট বাহিনীর ওপর বেসামরিক লোকজনকে হত্যার দায় চাপাতে গাদ্দাফি বাহিনী এই কূটকৌশলের আশ্রয় নিয়েছে। সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস গতকাল রোববার এ অভিযোগ করেন।
সাক্ষাৎকারে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘গাদ্দাফি বাহিনী নো ফ্লাই জোন এলাকায় বিমান হামলা চালিয়ে নিরপরাধ বেসামরিক লোকজনকে হত্যা করছে। আর এসব মৃতদেহ তারা যেসব এলাকায় গাদ্দাফি বাহিনীকে লক্ষ্য করে আমরা হামলা চালাচ্ছি সেখানে নিয়ে ফেলছে। আমাদের কাছে এ রকম গোয়েন্দা তথ্য আছে।’
সাক্ষাৎকারে গেটস লিবিয়ায় সেনা অভিযান চালানোর সময় বেসামরিক লোকজন যাতে হতাহত না হয়, সেদিকে সতর্ক থাকায় জোট বাহিনীর ভূয়সী প্রশংসা করেন। ১৯ মার্চ লিবিয়ায় নো ফ্লাই জোন ঘোষণা করে জাতিসংঘ।
গত শনিবার গাদ্দাফি-সমর্থিত সেনাবাহিনীর একটি সূত্র অভিযোগ করে, ফ্রান্স ও যৌথ বাহিনীর অন্য সহযোগীরা লিবিয়ায় গণহত্যা চালাচ্ছে। এ বাহিনী কোনো বাছবিচার ছাড়াই সেনা কিংবা বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলা করছে। লিবিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, জোট বাহিনীর বিমান হামলায় দেশটিতে এ পর্যন্ত শতাধিক বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে। তবে আহতের সংখ্যা জানাতে পারেনি তারা।

No comments

Powered by Blogger.