গ্যাবনের বিরোধীদলীয় নেতার নিজেকে ‘প্রেসিডেন্ট’ ঘোষণা

গ্যাবনের বিরোধীদলীয় এক নেতা আদ্রেঁ এমবা ওবাম নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছেন। তিনি প্রেসিডেন্ট হিসেবে তাঁর স্বীকৃতির দাবিতে বর্তমানে দেশটির জাতিসংঘের একটি দপ্তরে অবস্থান করছেন। এদিকে গ্যাবন সরকার দেশের রাজনৈতিক দল বিলুপ্ত করেছে এবং আদ্রেঁ এমবাকে রাষ্ট্রদ্রোহের অভিযোগ মোকাবিলা করার হুঁশিয়ারি দিয়েছে।
আদ্রেঁ এমবা ওবাম মঙ্গলবার নিজেকে দেশের প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন এবং সরকারের একটি রূপরেখা প্রকাশ করেন। এ ঘটনায় ৫৩ জাতির আফ্রিকান ইউনিয়ন উদ্বেগ প্রকাশ করেছে এবং আইনের প্রতি শ্রদ্ধা জানাতে বিরোধী দলের প্রতি আহ্বান জানিয়েছে।
এ ঘোষণার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে আদ্রেঁ এমবা ওবামের ন্যাশনাল ইউনিটি পার্টিকে বিলুপ্ত ঘোষণা করে। এ ছাড়া তাঁকে ও তাঁর সমর্থকদের বিভিন্ন সরকারি দায়িত্ব থেকে অব্যাহতি এবং তাঁদের রাষ্ট্রদ্রোহ অভিযোগের সম্মুখীন করার ঘোষণা দেওয়া হয়।
এমবা গত বুধবার আবারও বলেন, ‘আমিই গ্যাবনের নির্বাচিত প্রেসিডেন্ট।’ এক বিবৃতিতে তিনি ‘অবৈধ ক্ষমতাধারীদের উৎখাতে’ গ্যাবনবাসীর প্রতি আহ্বান জানান।
সাবেক এ পররাষ্ট্রমন্ত্রী ২০০৯ সালের আগস্টে অনুষ্ঠিত নির্বাচনে বরাবরই নিজেকে বিজয়ী হিসেবে দাবি করে আসছেন। তবে সরকারি ফলাফলে আলী বংগো ওদিমবাকে বিজয়ী ঘোষণা করা হয়।

No comments

Powered by Blogger.