১০০ লাগেজ নিয়ে পালালেন মোবারকের ছেলে গামাল

বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালানোর সময় সঙ্গে দেড় টন সোনা নিয়ে গেছেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট জয়নুল আবেদিন বেন আলীর স্ত্রী লায়লা আলী। আর এবার দেশে বিক্ষোভ শুরু হতে না-হতেই ১০০ লাগেজ নিয়ে পালিয়েছেন মিসরের প্রেসিডেন্ট হোসনি মোবারকের ছেলে গামাল মোবারক।
যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েবসাইট আখবার আল-আরব জানিয়েছে, বিক্ষোভ শুরুর দুই দিনের মাথায় বুধবার গামাল দেশ ছেড়েছেন বলে খবর পাওয়া গেছে। স্ত্রী-কন্যাকে নিয়ে তিনি একটি ব্যক্তিগত বিমানে করে লন্ডনের উদ্দেশে রওনা হন। সঙ্গে নিয়ে গেছেন প্রায় ১০০টি লাগেজ। তবে লাগেজগুলোতে কী ছিল, সে বিষয়ে কিছু জানা যায়নি।
৩০ বছর ধরে ক্ষমতাসীন হোসনি মোবারকের বয়স এখন ৮২ বছর। সম্প্রতি তাঁর স্বাস্থ্য বেশ ভেঙে পড়েছে। অনেকে ধারণা করছেন, ক্ষমতার উত্তরসূরি হিসেবে তিনি ছেলে গামালকেই (৪৮) বেছে নেবেন। যদিও দেশের ক্ষমতাধর সেনাবাহিনী তা মেনে নেবে বলে মনে হয় না।
দরিদ্রতা, দ্রব্যমূল্য বৃদ্ধি ও বেকারত্বসহ বিভিন্ন ইস্যুতে গত মঙ্গলবার থেকে মিসরে বিক্ষোভ শুরু হয়েছে। কর্তৃপক্ষ এরই মধ্যে প্রায় এক হাজার বিক্ষোভকারীকে আটক করেছে এবং জানিয়ে দিয়েছে, কোনো রকম বিশৃঙ্খলা সহ্য করা হবে না। একই সঙ্গে সব ধরনের বিক্ষোভ-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। এর পরও বিক্ষোভে নেমে বুধবার নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে চারজন।

No comments

Powered by Blogger.