‘মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার তালিকার শীর্ষে’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন গত বুধবার বলেছেন, মধ্যপ্রাচ্যের অস্থিরতা ও ফিলিস্তিন-সংক্রান্ত গোপন আলোচনার নথিপত্র প্রকাশ হওয়ার পরও এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা যুক্তরাষ্ট্রের অগ্রাধিকারের তালিকায় এখনো শীর্ষে। হিলারি জানান, তিনি মধ্যপ্রাচ্যবিষয়ক চার মধ্যস্থতাকারীর সঙ্গে আলোচনার জন্য আগামী সপ্তাহে মিউনিখ যাবেন। তিনি জানান, যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী নাসের জুদাহর সঙ্গে এ নিয়ে তাঁর বিস্তারিত আলোচনা হয়েছে।
জুদাহর সঙ্গে ওয়াশিংটনে এক যৌথ সংবাদ সম্মেলনে হিলারি বলেন, ‘মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা আমাদের উভয় দেশের কাছে এখনো অগ্রাধিকারের তালিকায় শীর্ষে।’ তিনি জানান, দুই দেশের (ইসরায়েল ও ফিলিস্তিন) মধ্যে সমস্যার সমাধান হয়ে গেলে ইহুদি রাষ্ট্রের নিরাপত্তা নিশ্চিত হবে এবং একটি স্বাধীন রাষ্ট্রের জন্য ফিলিস্তিনি জনগণের বৈধ আকাঙ্ক্ষাও বাস্তবায়িত হবে।
হিলারি বলেন, জর্ডান ও যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, এ ধরনের একটি চুক্তি দুই দেশে শুধু শান্তি ও সমৃদ্ধিই আনবে না, সন্ত্রাসবাদমুক্ত বিশ্ব গড়ার ক্ষেত্রে এটি হবে একটি বড় ধরনের পদক্ষেপ। কাতারভিত্তিক আল-জাজিরা স্যাটেলাইট টেলিভিশন রুদ্ধদ্বার বৈঠকে ইসরায়েলকে ব্যাপক ছাড় দেওয়ার হাজার হাজার গোপন নথিপত্র প্রকাশ শুরু করার পর ফিলিস্তিন কর্তৃপক্ষ আত্মরক্ষামূলক অবস্থানে রয়েছে।
এদিকে যুক্তরাষ্ট্রের অন্যতম ঘনিষ্ঠ মিত্র মিসরের প্রেসিডেন্ট হোসনি মোবারক নিজ দেশে ব্যাপক গণবিক্ষোভের মুখে পড়েছেন এবং লেবাননে হিজবুল্লাহ-সমর্থিত শক্তি সরকার গঠনের চেষ্টা চালাচ্ছে।

No comments

Powered by Blogger.