বাংলাবান্ধা-ফুলবাড়ী পথে তিন দিন পর বাণিজ্য শুরু

টানা তিন দিন বন্ধ থাকার পর গতকাল বৃহস্পতিবার বিকেল থেকে বাংলাদেশের পঞ্চগড়ের বাংলাবান্ধা ও ভারতের ফুলবাড়ী স্থলবন্দর দিয়ে আবার আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।
ভারতীয় শ্রমিকেরা ধর্মঘট ডাকায় আগের তিন দিন এই পথে ভারত ও নেপালের সঙ্গে বাংলাদেশের আমদানি-রপ্তানি বন্ধ ছিল। নেপালি পণ্যবাহী ট্রাকগুলো থেকে জিরো পয়েন্টে লোড-আনলোড করার দাবিতে ভারতীয় শ্রমিকেরা গত সোমবার থেকে ধর্মঘট পালন করে আসছিলেন।
নেপালি সিঅ্যান্ডএফ এজেন্ট ও ভারতীয় কাস্টমস কর্মকর্তাদের সঙ্গে মুঠোফোনে কথা বলে বাংলাদেশি সিঅ্যান্ডএফ এজেন্টরা সাংবাদিকদের জানান, ভারত ও নেপালি কাস্টমস, স্থানীয় কংগ্রেস ও সিপিএম নেতা, আমদানি-রপ্তানিকারক সিঅ্যান্ডএফ এজেন্ট ও শ্রমিকদের নিয়ে ফুলবাড়ীতে গতকাল বৃহস্পতিবার সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়।
এই বৈঠকে শ্রমিকদের জানানো হয়, বাংলাদেশের সঙ্গে সম্পাদিত বাণিজ্য চুক্তি অনুযায়ী ভারতীয় ও নেপালি পণ্যবাহী সব ট্রাক বাংলাবান্ধা স্থলবন্দরের ওয়্যারহাউসে আনলোড হওয়ার কথা। তা করা না হলে চুক্তির বরখেলাপ হবে। এই বক্তব্য শুনে ভারতীয় শ্রমিকেরা কোনো রকম শর্ত ছাড়াই ধর্মঘট প্রত্যাহার করে নেন বলে জানা গেছে।
বাংলাবান্ধা বন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল করিম রেজা প্রথম আলোকে জানান, ভারতীয় শ্রমিকেরা ধর্মঘট প্রত্যাহার করে নিলে বেলা তিনটায় নেপাল থেকে আসা ৩০০ টন মসুর ডালবাহী ১৭টি ট্রাক বাংলাবান্ধা স্থলবন্দরের ওয়্যারহাউসে প্রবেশ করে। অন্যদিকে বাংলাদেশ থেকে চার ট্রাক ব্যাটারি ও এক ট্রাক তুলা ভারতের ফুলবাড়ী ওয়্যারহাউসে প্রবেশ করে।
বাংলাবান্ধা স্থলবন্দরের ইন্সপেক্টর আল আহসান হাবিব প্রথম আলোকে বলেন, গতকাল বৃহস্পতিবার বেলা তিনটা থেকে স্থলবন্দরের কার্যক্রম শুরু হয়েছে। পণ্য আমদানি-রপ্তানি স্বাভাবিক হয়েছে।
নেপালের সিঅ্যান্ডএফ এজেন্ট নবীন দাহাল মুঠোফোনে প্রথম আলোকে জানান, ভারত ও নেপালের কাস্টমস, স্থানীয় কংগ্রেস ও সিপিএম নেতা, আমদানি-রপ্তানিকারক-সিঅ্যান্ডএফ এজেন্টদের সঙ্গে ফুলবাড়ীতে অনুষ্ঠিত বৈঠকে শ্রমিকেরা ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন। এর ফলে তিন দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার বেলা তিনটা থেকে বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।

No comments

Powered by Blogger.