ঢাকায় তিন দিনের ইন্দো-বাংলা বাণিজ্য মেলা ৫ মে থেকে

ঢাকায় ভারত ও বাংলাদেশের পণ্য নিয়ে ‘ইন্দো-বাংলা বাণিজ্য মেলা (আইবিটিএফ-২০১১)’ শীর্ষক একটি মেলা আগামী ৫ মে শুরু হবে। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে তিন দিনব্যাপী অনুষ্ঠেয় এ মেলাটি ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) আয়োজন করছে। ঢাকায় ভারতীয় হাইকমিশন মেলা আয়োজন সহায়তায় করেছে।
মেলার বিস্তারিত জানাতে গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি স্থানীয় হোটেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তব্য দেন আইবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ।
এ সময় আইবিসিসিআইয়ের সহসভাপতি দেওয়ান সুলতান আহমেদ, ট্রিউন এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেডের (টিমস) প্রধান নির্বাহী ও মেলার প্রধান সমন্বয়ক কাজী ওয়াহিদুল আলম ও টিমসের নির্বাহী পরিচালক ফরহাদ কামাল উপস্থিত ছিলেন।
আবদুল মাতলুব আহমাদ বলেন, এ বছর মেলার নাম পরিবর্তন করে ‘ইন্দো-বাংলা ট্রেড ফেয়ার’ করা হয়েছে। যাতে বেশিসংখ্যক স্থানীয় কোম্পানি অংশগ্রহণে উৎসাহিত হয়। এ বাণিজ্য মেলা কেবল দুই দেশের সম্পর্ককেই দৃঢ় করবে না, উপরন্তু বাংলাদেশে ভারতীয় বিনিয়োগ বৃদ্ধিতে সহায়তা করবে।
আইবিসিসিআইয়ের সভাপতি আরও বলেন, আগের মেলার মতো এবারও এ মেলাটি হবে বাংলাদেশ ও ভারত উভয় দেশের প্রস্তুতকারী কোম্পানি ও রপ্তানিকারকের জন্য নিজস্ব পণ্য ও সেবা প্রদর্শনের একটি ভালো সুযোগ। এর মাধ্যমে উভয় দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মুক্ত হবে।
আইবিসিসিআইয়ের সভাপতি জানান, গত বাণিজ্য মেলার ফলে দুটি ভারতীয় কোম্পানি—এসআরএফ গ্রুপ ও অরভিন্দ ট্রেনিং প্রায় এক হাজার কোটি টাকা বাংলাদেশে বিনিয়োগ করেছে। তথ্য ও প্রযুক্তি খাতে আরও এক হাজার কোটি টাকার বিনিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে।
গতবারের মতো এবারও মেলার ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে টিমস। এবারের মেলায় কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) ও ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনস (এফআইইও) সার্বিক সহায়তা করছে।

No comments

Powered by Blogger.