‘বিশ্বকাপের’ ম্যাচ মেলবোর্নে

সেই জানুয়ারি, সেই মাঠ, সেই দুই দল। ওয়ানডে ক্রিকেট যখন চার দশক পূর্তি করছে, সেই সময় মেলবোর্নে মুখোমুখি অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। যে চার দশকের পালাবদলে এক দিনের ক্রিকেট দেখেছে রঙিন পোশাক, সাদা বল, রঙিন টিভি। যুক্ত হয়েছে পাওয়ার প্লে, এসেছে হক আই, সুইচ হিট...আরও কত কী! একটা জিনিস অবশ্য পাল্টায়নি—জয়ের জন্য অস্ট্রেলিয়ার উদগ্র আকাঙ্ক্ষা। যে ‘জয়’ কিছুদিন হলো অস্ট্রেলিয়ার জন্য সবচেয়ে বড় মরীচিকার নাম। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি মিলে গত ২৭ ম্যাচে যারা জিতেছে মাত্র সাতটি!
আজ শুরু সাত ম্যাচের ওয়ানডে সিরিজের আগে অত্যন্ত জরুরি আত্মবিশ্বাসটুকুর কিছুটা অস্ট্রেলিয়া অবশ্য পেয়েছে গত টি-টোয়েন্টি ম্যাচে। যদিও মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে নিজেদের সাম্প্রতিক রেকর্ড অস্ট্রেলিয়ার জন্য হতে পারে ভয়ের কারণ। এ মাঠের সর্বশেষ নয় ওয়ানডের ছয়টিতেই হেরেছে অস্ট্রেলিয়া। এরই মধ্যে আবার অস্ট্রেলিয়া ঘন ঘন নেতৃত্ব বদলের মধ্য দিয়ে যাচ্ছে। পন্টিং, এর পর ক্লার্ক, ক্যামেরন হোয়াইট; আজ আবার ক্লার্ক। চোটের কারণে এই সিরিজে খেলা হচ্ছে না পন্টিংয়ের।
অবশ্য ক্লার্কের জন্য দলকে উজ্জীবিত করাটা খুব একটা কঠিন হওয়ার কথা নয়। ১৯ জানুয়ারি বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণার শেষ দিন। এর আগে এই একটিই ম্যাচ। বিশ্বকাপ খেলার স্বপ্ন পূরণ করতে চাইলে নিজেদের উজাড় করে দেওয়ার বিকল্প কী! দলে ফিরে এসেই অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস যেমন এরই মধ্যে সতীর্থদের কাছে এই বার্তা পৌঁছে দিয়েছেন, ‘পরিস্থিতি একটু নাজুক। কারণ সাত ম্যাচ সিরিজের প্রথমটির পরই বিশ্বকাপের দল ঘোষণা করতে হবে। এটা তাই সবার জন্যই কঠিন পরিস্থিতি।’
তবে এমন তো নয়, এই ম্যাচের ওপরই নির্ভর করছে সবার ভাগ্য। দুই দেশের নির্বাচকই বিশ্বকাপের ১৫ জনের বেশির ভাগ ক্রিকেটারকে এরই মধ্যে ঠিক করে ফেলেছেন। দু-একটা জায়গা নিয়ে সিদ্ধান্তহীনতা। এই ম্যাচ ঠিক করে দেবে সেটাই। অনেকের জন্যই তাই আজকের ম্যাচটি বিশ্বকাপের ম্যাচ!

No comments

Powered by Blogger.