ভেট্টোরির সেঞ্চুরিতে শক্ত অবস্থানে নিউজিল্যান্ড

ওয়েলিংটন টেস্টের প্রথম দিনে ১৮০ রানেই ছয় উইকেট হারিয়ে বেশ ভালো রকম চাপের মুখে পড়েছিল নিউজিল্যান্ড। গতকালই সপ্তম উইকেট জুটিতে ৬৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে সেই বিপর্যয় কিছুটা সামলে নিয়েছিলেন অধিনায়ক ডেনিয়েল ভেট্টোরি ও রিস ইয়ং। আজ দ্বিতীয় দিনে তাঁরা এই জুটিটাকে টেনে নিয়ে গেছেন ১৩৮ রান পর্যন্ত। ১১০ রানের অসাধারণ অধিনায়কোচিত এক ইনিংস খেলেছেন ভেট্টোরি। ভেট্টোরির এই সেঞ্চুরির সুবাদে প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের সংগ্রহ দাঁড়িয়েছে ৩৫৬ রান। গতকালের আরেক অপরাজিত ব্যাটসম্যান ইয়ং আউট হয়েছেন ৫৭ রান করে। জবাবে ব্যট করতে নেমে প্রথম ইনিংসে দুই উইকেট হারিয়ে ১৩৪ রান নিয়ে দিন শেষ করেছে পাকিস্তান।
আজ দ্বিতীয় দিনে নিশ্চিতভাবেই খুব তাড়াতাড়ি নিউজিল্যান্ডকে গুটিয়ে দেওয়ার আশা করেছিলেন পাকিস্তানি বোলাররা। কিন্তু দিনের শুরুতে অনেকটা সময় তাঁদের হতাশ করেছেন ভেট্টোরি আর ইয়ং। ব্যাট করেছেন প্রায় ২৪ ওভার। স্কোরবোর্ডে তিন শতাধিক রান জমা করে ধরে রেখেছেন ম্যাচের নিয়ন্ত্রণ। শেষ পর্যন্ত পাকিস্তানকে আনন্দের উপলক্ষ এনে দিতে সক্ষম হয়েছেন তানভির আহমেদ। ৩১৮ রানের মাথায় ইয়ংকে বাধ্য করেছেন উইকেটের পেছনে ক্যাচ দিতে। ইয়ং আউট হয়ে গেলেও একাই লড়াই চালিয়ে গেছেন ভেট্টোরি। টেম সোউদি ও ব্রেন্ট আর্নেল খুব বেশিক্ষণ টিকতে পারেননি উইকেটে। স্কোরবোর্ডে ৩৫৬ রান জমা করে শেষ ব্যাটসম্যান হিসেবে তিনি আউট হয়েছেন আবদুর রেহমানের বলে।
নিউজিল্যান্ডের ৩৫৬ রানের জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে পাকিস্তানও লড়ছে সমানে সমানে। ইনিংসের দ্বিতীয় ওভারেই মোহাম্মদ হাফিজ মাত্র ১ রান করে আউট হয়ে গেলেও দ্বিতীয় উইকেট জুটিতে ১৩২ রানের জুটি গড়ে সেই বিপর্যয় সামলে নিয়েছেন তৌফিক উমর ও আজহার আলী। তবে দিনের শেষ বলে ৭০ রান করা উমরকে আউট করে কিউই শিবিরে আশা জাগিয়ে রেখেছেন ভেট্টরি। আজহার ৬২ রান করে অপরাজিত আছেন।

No comments

Powered by Blogger.