চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক ক্রান্তিলগ্নে’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক বর্তমানে একটি ক্রান্তিলগ্নে পৌঁছেছে। এখন দুই পক্ষকে অবশ্যই সমন্বিত ও কার্যকর পদক্ষেপ নিতে হবে।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে চীনা প্রেসিডেন্ট হু জিনতাওয়ের বৈঠকের আগে গত শুক্রবার ওয়াশিংটনে এ কথা বলেন হিলারি। আগামী বুধবার হোয়াইট হোউসে বৈঠক করবেন ওবামা-জিনতাও।
হিলারি বলেন, শীর্ষ বৈঠকে দুই পক্ষকে অবশ্যই সঠিক বিষয়ে সঠিক পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, ‘আমেরিকা ও চীনের সম্পর্ক একটি ক্রান্তিকালের মধ্য দিয়ে যাচ্ছে, এ সময় আমরা ছোট-বড় যে সিদ্ধান্তই নিই না কেন, দুই দেশের আগামী দিনের সম্পর্কে তা প্রভাব ফেলবে।’
চীনকে তাদের মুদ্রার সঠিক মূল্য নির্ধারণের আহ্বান জানান হিলারি। ইয়েনের অবমূল্যায়নের মাধ্যমে চীন বিশ্ববাজারে অযৌক্তিক সুবিধা পাচ্ছে বলে মনে করে যুক্তরাষ্ট্র। বিষয়টি নিয়ে তারা উদ্বিগ্ন। তবে চীনের দ্রুত প্রবৃদ্ধি যুক্তরাষ্ট্রের জন্য হুমকি এবং তা রোধ করতে যুক্তরাষ্ট্র কাজ করছে—এমন কথা অস্বীকার করেন হিলারি।
এ সপ্তাহে ঐতিহাসিক সফরে বেইজিংয়ে যান মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস। এর মধ্যে গত মঙ্গলবার চীন ঘোষণা দিয়েছে, তারা প্রথমবারের মতো রাডার ফাঁকি দিতে পারে, এমন জঙ্গি বিমানের সফল পরীক্ষা চালিয়েছে।
চীনা প্রেসিডেন্টের আসন্ন ওয়াশিংটন সফরকে তিন দশকের মধ্যে দুই দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ সফর হিসেবে দেখছেন মার্কিন বিশ্লেষকেরা।

No comments

Powered by Blogger.