ব্র্যাডম্যানের মাথা থেকেই এক দিনের ম্যাচ

এক দিনের আন্তর্জাতিক ক্রিকেট এল কীভাবে? কে-ই বা এর জনক? স্যার ডন ব্র্যাডম্যান—অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক বিল লরি বলে দিয়েছেন, ‘ওয়ানডে ক্রিকেট ব্র্যাডম্যানের মস্তিষ্কপ্রসূত।’
জীবনে কখনো ওয়ানডে খেলেননি। ওয়ানডে ক্রিকেট প্রথম অফিশিয়াল মর্যাদা পেয়েছে ১৯৭১ সালে। ব্র্যাডম্যান ক্রিকেট ছেড়েছেন এরও ২৩ বছর আগে। ব্র্যাডম্যান কীভাবে ওয়ানডে ক্রিকেটের উদ্ভাবক হলেন?
১৯৭১ সালে অ্যাশেজের তৃতীয় টেস্টটা অর্থ উপার্জনের উপলক্ষ হিসেবেই নিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু বৃষ্টিতে ভেসে গিয়েছিল তিনটি দিন। হতাশ হয়ে পড়েন অস্ট্রেলিয়ান কর্মকর্তারা। কীভাবে কিছু টাকা বানিয়ে নেওয়া যায়? চিন্তা ছিল এটাই। ঠিক তখনই টাকা বানানোর পরিকল্পনা নিয়ে এগিয়ে আসেন ব্র্যাডম্যান।
অস্ট্রেলিয়ার তখনকার অধিনায়ক বিল লরি স্মৃতিচারণা করেন, ‘আমার স্মৃতি বলছে, স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান টাকা বানানোর একটা পরিকল্পনা নিয়ে এগিয়ে এসেছিলেন তখন। আর তিনি এটা ভালোই পারতেন।’ ব্র্যাডম্যান তখন অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের সভাপতি ছিলেন।
অ্যাশেজের তৃতীয় টেস্টের পরিবর্তে ৫ জানুয়ারি, ১৯৭১ এক দিনের ক্রিকেটের ব্যবস্থা করেছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের তখনকার সভাপতি। আর সেটা ফলদায়কও হয়, ‘তখন প্রায় ৪৬ হাজার টিকিট বিক্রি হয় আর তা থেকে ৩০ হাজার মার্কিন ডলার আয়ও হয়। তখনকার হিসাবে ভালোই বলতে হবে। আমার যদ্দুর মনে পড়ে, আগে কোনো টিকিটই বিক্রি হয়নি। টেস্ট ম্যাচ বাতিল করে এক দিনের ম্যাচের আয়োজন করার ঘোষণা দেওয়ার পরই মানুষ মাঠে এসেছিল।’
ওই ম্যাচের আগে ইংল্যান্ডে ওয়ানডে ক্রিকেট খেলার হয়ে গেছে ৮ বছর। তবে অস্ট্রেলিয়ানরা এর আগে ওয়ানডে ক্রিকেট খেলেইনি। তবু সেই ম্যাচে জয়ের হাসি হেসেছিল অস্ট্রেলিয়াই। লরির স্মৃতিচারণা, ‘ওয়ানডে ক্রিকেট কীভাবে খেলতে হয়, তা জানতামই না আমরা। তিনটি স্লিপ নিয়ে ফিল্ডিং সাজিয়েছিলাম। পরে অবশ্য সব ঠিকঠাক করে নিয়েছি।

No comments

Powered by Blogger.