শুভ নববর্ষ ২০১১- দিনে দিনে বর্ষ হলো গত by আশীষ-উর-রহমান

দিনপঞ্জিকার শেষ পাতাটি উল্টে যাবে আজ। নানা কাজের ফিরিস্তি লেখা নিত্যসঙ্গী হাতখাতাটি হয়ে পড়বে সাবেক। পরমায়ুর বৃক্ষ থেকে ঝরে যাবে একটি পাতা। সময় হলো খ্রিষ্টীয় ২০১০ সালকে বিদায় বলার। রবীন্দ্রনাথ লিখেছিলেন, ‘কালের যাত্রার ধ্বনি শুনিতে কি পাও।/ তারি রথ নিত্যই উধাও...’। সেই চিরচলিষ্ণু রথ এগিয়ে চলছে তার নির্দিষ্ট গতিবেগে। অপেক্ষার অবকাশ নেই কোনো প্রয়োজনে। চূড়ান্ত রকমের নিরাসক্ত, ভাবাবেগহীন একমুখী যাত্রা তার।
দুর্যোগে যেমন নিস্পৃহ, উৎসবেও তেমনি নিরুচ্ছ্বাস। আমরাই কেবল তাকে হূদয়ানুভূতির সঙ্গী করে বলি, আনন্দের দিন দ্রুত চলে যায়, দুঃখের কাল অতি মন্থর।
সময় যায়। যাওয়ার সময় বদলে দিয়ে যায়। এই হলো পরম সত্য। বীজ থেকে সে অঙ্কুরোদ্গম ঘটায়, অঙ্কুরকে পরিণত করে মহীরুহে। একদিন আসে অমোঘ মৃত্যু। মৃত্যুর অতিশয় বেদনাকে আবার এই সময়ই সহনীয় করে তোলে, ভুলিয়ে দেয়। জীবনের চাকা ঘুরে চলে এভাবেই। এসব অম্লমধুর মুহূর্ত আর নিরন্তর পরিবর্তন আছে বলেই কখনো কখনো অসহনীয় হয়ে ওঠা পৃথিবীকে শেষ পর্যন্ত লাগে সুন্দর। জীবনকে মনে হয় মধুর।
‘জীবন এত ছোট কেনে’—তারাশঙ্করের কবিয়াল নিতাইয়ের মতো এই আক্ষেপ মানুষের কোনো কালেই যাবে না। একটি বছর যখন চলে যায়, মাথার চুলে যাদের রুপালি ছোপ লাগতে শুরু করেছে, তাদের মনের ওই আক্ষেপ গোপন দীর্ঘশ্বাস হয়ে প্রকাশিত হয়। কী পেলাম, কী পেলাম না, কেমন হওয়া উচিত ছিল আর কেমন হলো—এসব নানা হিসাব মেলানোর একটা তাগিদ বোধ করে মন। সেই হিসাবপত্রের ফল থেকেই বেরিয়ে আসে সাফল্য-ব্যর্থতার খতিয়ান। মানুষ ব্যর্থ হতে চায় না, এটা তার স্বভাব। সাফল্য আনন্দময়, যশ-খ্যাতিবাহী। মানুষ সফল হতে চেয়েছে বলেই মানবেতর প্রাণীদের থেকে আলাদা হতে পেরেছে। মেধা ও উদ্যমের বিনিয়োগে সমাজসভ্যতার নির্মাণ আর বিনির্মাণে সুরক্ষিত করেছে সম্পদ ও জীবনের নিশ্চয়তা। এই প্রশংসনীয় সাফল্যের পেছনেও হয়তো আছে মহাকাল রথের সারথির তাড়া।
অন্যদিকে ব্যর্থতায় বেদনা, এমনকি অপযশ। তবুও ব্যর্থতা আসে। তাকে পুরোপুরি এড়ানো যায় না। সাফল্যের পথে চলা অব্যাহত রাখতে ব্যর্থতাকে অতিক্রম করা পুরো প্রক্রিয়ারই অংশ। ব্যক্তিজীবনে যেমন, সমাজ-রাষ্ট্রের বৃহত্তর পরিমণ্ডলেও অবিমিশ্র সাফল্য বলে কিছু নেই। তা নাকি থাকতেও নয়। ক্রমাগত সাফল্য অনেক ক্ষেত্রে অতিমাত্রায় আত্মবিশ্বাসের জন্ম দেয় এবং তা থেকে বড় রকমের ভুলত্রুটির আশঙ্কা থাকে। এমন উদাহরণ আমাদের চারপাশেই আছে।
সময় শূন্যগর্ভ থলের মতো। বহুমাত্রিক কর্মের মধ্য দিয়ে তাকে ভরিয়ে তুলতে হয়। সেটাই সাফল্য। এর কোনো জাদুমন্ত্র নেই। মহৎ ও দূরদর্শী ভাবনা এবং অবিচল নিষ্ঠায় তাকে বাস্তবায়ন করার শ্রমই কেবল সাফল্যের মণিমানিক্যে সময়ের থলে পূর্ণ করে তুলতে পারে। ব্যক্তিজীবনের সাফল্য বৃহত্তর ক্ষেত্রেও তাৎপর্যময়। তবে সমাজ-রাষ্ট্রের সাফল্য নির্ভর করে তার নাগরিকদের সন্তুষ্টি অর্জন করার ওপর।
নতুন একটি বছর সম্ভাবনার সিংহদুয়ার মেলে দিয়ে আমাদের সামনে সমুপস্থিত। যেমন ব্যক্তিগত জীবন নিয়ে, তেমনি সামাজিক পরিবেশ-পরিস্থিতি নিয়েও অনেক অসন্তুষ্টি আমাদের মধ্যে বিরাজমান। আবার নতুন সহস্রাব্দ নিয়ে অনেক আশা, অনেক স্বপ্ন আমাদের মনে। এই বছরটির সঙ্গে সহস্রাব্দেরও প্রথম দশক পার হয়ে গেল। এগিয়ে যাওয়া ছাড়া, সফল হওয়া ছাড়া কোনো বিকল্প নেই আমাদের সামনে। অনেক পিছিয়ে পড়েছি। অবিমৃষ্যকারিতা ত্যাগ করে পিছিয়ে পড়া পথটুকু পেরিয়ে যেতে হবে দ্রুত। বিনির্মাণ করতে হবে নিজেদের ভবিষ্যৎ। যেমন বলেছিলেন কাজী নজরুল ইসলাম: ‘আমরা চলিব পশ্চাতে ফেলি/ পচা অতীত/ গিরিগুহা ছাড়ি খোলা প্রান্তরে/ গাহিব গীত/ সৃজিব নতুন ভবিষ্যত।’ এ প্রত্যয় নিয়েই তবে স্বাগত জানানো যাক নতুন বছরকে।
=============================
এরশাদের বিচারে দুই দলেরই আগ্রহ কম  কিশোরদের সাদামাটা ফল  জিপিএ-৫ পেয়েছে আট হাজার ৫২ জন  এরশাদের বিচার হওয়া উচিত  ছোটদের বড় সাফল্য  প্রাথমিক সমাপনী পরীক্ষাঃ পাস ৯২%, প্রথম বিভাগ বেশি  বাংলাদেশের বন্ধুঃ জুলিয়ান ফ্রান্সিস  নিষ্ফল উদ্ধার অভিযানঃ দখলচক্রে ২৭ খাল  জুলিয়ান অ্যাসাঞ্জ বনাম মার্কিন যুক্তরাষ্ট্র  ভ টিজিং : জরুরি ভিত্তিতে যা করণীয়  প্রতিশ্রুতির দিন  শোকের মাস, বিজয়ের মাস  চীনা প্রধানমন্ত্রীর পাক-ভারত সফর  দায়িত্বশীলদের দায়িত্বহীন মন্তব্য  নতুন প্রজন্ম ও আমাদের মুক্তিযুদ্ধের চেতনা  খিলক্ষেতে আগুনঃ কয়েলের গুদামে রাতে কাজ হতো ঝুঁকিপূর্ণভাবে  ভারতে বিহার রাজ্যের নির্বাচন  স্বপ্ন সত্যি হওয়ার পথে  আমাদের আকাশ থেকে নক্ষত্র কেড়ে নিয়েছিল যারা...  মুক্তির মন্দির সোপান তলে  আবেগ ছেড়ে বুদ্ধির পথই ধরতে হবে  বছর শেষে অর্থনৈতিক সমীক্ষা পরিপ্রেক্ষিত বাংলাদেশ  দুই কোরিয়ার একত্রিকরণ কি সম্ভব  গ্যাসের ওপর বিপজ্জনক বসবাস  উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তুলতে যুক্তরাষ্ট্রের চাপ  সময়ের দাবি জাতীয় নারী উন্নয়ন নীতি  জনসংখ্যা বনাম জনশক্তি  ব্যাংকের টাকা নয়ছয় হওয়া উচিত নয়  একটি পুরনো সম্পর্কের স্মৃতিচিত্র  পাটশিল্প ঘুরিয়ে দিতে পারে অর্থনীতির চাকা  ড. ইউনূসকে বিতর্ক থেকে বেরিয়ে আসতে হবে  সুশিক্ষার পথে এখনও বাধা অনেক  ব্যক্তির স্বাধীনতা হরণ ও মর্যাদাহানির পরিণাম কখনই শুভ হয় না ঘুষ ও লুটপাট উভয়ের বিরুদ্ধে একই সাথে লড়তে হবে  সুনীতি ও সুশাসন  আমি কেন জুলিয়ান অ্যাসাঞ্জের পক্ষে  শ্রমিক অসন্তোষ বর্তমান প্রেক্ষিত  জীবন ব্যাকরণঃ দর্জির মুক্তিযুদ্ধ  তথ্যের অধিকার ও জুলিয়ান অ্যাসাঞ্জ  শালীন ও সংযত কথাবার্তা কি শুধু একতরফা হতে হবে?  একটি অসমাপ্ত গল্প


দৈনিক প্রথম আলো এর সৌজন্যে
লেখকঃ আশীষ-উর-রহমান


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.