ভারতে বিদেশি বিনিয়োগের দিক থেকে শীর্ষে মহারাষ্ট্র

ভারতে বিদেশি বিনিয়োগের দিক থেকে মহারাষ্ট্র রাজ্য এখন শীর্ষ অবস্থানে রয়েছে। আর পশ্চিমবঙ্গের স্থান একাদশে। চলতি ২০১০-১১ অর্থবছরের প্রথম ছয় মাসের (এপ্রিল-সেপ্টেম্বর) হিসাবেও শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। আলোচ্য সময়ে মহারাষ্ট্রে বিদেশি বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ১২ হাজার ২৭৫ কোটি রুপি, যা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ৩৪ শতাংশ। পশ্চিমবঙ্গে এ সময় বিদেশি বিনিয়োগ হয় মাত্র ১১২ কোটি রুপি। উল্লিখিত সময় ভারতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ হয়েছে ৫০ হাজার ৫৭০ কোটি রুপি।
ভারতের শিল্পমন্ত্রক প্রকাশিত তথ্যে আরও বলা হয়েছে, বিদেশি বিনিয়োগে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে দিল্লি ও কর্ণাটক। এসব রাজ্যে বিনিয়োগ করা অর্থের পরিমাণ যথাক্রমে আট হাজার ৯৬১ কোটি ও চার হাজার ৮২২ কোটি রুপি। এরপরের স্থানগুলোতে রয়েছে অন্ধ্র প্রদেশ (দুই হাজার ২৭৯ কোটি), মধ্যপ্রদেশ (এক হাজার ৮৫৩ কোটি), তামিলনাড়ু (এক হাজার ৫২২ কোটি), পাঞ্জাব-হরিয়ানা (এক হাজার ৩৫৮ কোটি), গোয়া (এক হাজার ৩৩১ কোটি), গুজরাট (এক হাজার ৩১৭ কোটি) ও উত্তর প্রদেশ (৩৬৯ কোটি)।
পশ্চিমবঙ্গের পরে রয়েছে রাজস্থান। সেখানে বিনিয়োগের পরিমাণ মাত্র ৫৯ কোটি রুপি। তবে এর থেকেও খারাপ অবস্থা উত্তর-পূর্বাঞ্চলের আটটি রাজ্য এবং বিহার ও ঝাড়খন্ড রাজ্য। কেবল উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যে ২০০৯-১০ আর্থিক বছরে মাত্র ৫১ কোটি রুপির বিনিয়োগ এলেও চলতি বছরের এই ছয় মাসে কোনো বিনিয়োগ আসেনি।
জানা গেছে, সাধারণত প্রত্যক্ষ এই বৈদেশিক বিনিয়োগের অর্থ রাস্তাঘাট, বিদ্যুৎ সরবরাহ, তথ্যপ্রযুক্তি, ইমারত শিল্প, টেলিযোগাযোগ শিল্প খাতে বেশি ব্যবহূত হয়েছে।
প্রসঙ্গত, ২০০০ সালের এপ্রিল থেকে ২০১০ সালের সেপ্টেম্বর পর্যন্ত মহারাষ্ট্রে প্রত্যক্ষ বিনিয়োগ এসেছে এক লাখ ৮৬ হাজার ৭৬ কোটি রুপি, যা দেশে সর্বোচ্চ। আর এই সময়ে পশ্চিমবঙ্গে এসেছে ছয় হাজার ৫৪ কোটি রুপি। আর ১৯৯১ আগস্ট থেকে ২০১০ সালের সেপ্টেম্বর পর্যন্ত ভারতে প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ এসেছে ছয় লাখ ১২ হাজার ৮৭৩ কোটি রুপি। ২০১০-১১ আর্থিক বছরে ভারতে সবচেয়ে বেশি বিনিয়োগ এসেছে মরিশাস থেকে, যার পরিমাণ ১৭ হাজার ৭২০ কোটি রুপি। মোট প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ৪২ শতাংশ। এরপর রয়েছে সিঙ্গাপুর (পাঁচ হাজার ১৮২ কোটি), মার্কিন যুক্তরাষ্ট্র (তিন হাজার ৩৪৯ কোটি) এবং ব্রিটেন (এক হাজার ৫০৮ কোটি)।

No comments

Powered by Blogger.