আইপিওর ফলাফলে অনিয়মের অভিযোগে এসইসির তদন্ত কমিটি গঠন

দেশবন্ধু পলিমার লিমিটেডের আইপিওর ফলাফলে অনিয়মের অভিযোগ তদন্তে দুই সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। গতকাল রোববার এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে এসইসির সার্ভিলেন্স শাখা সূত্রে জানা গেছে।
তদন্ত কমিটির সদস্যরা হলেন, এসইসির পরিচালক কামরুল আনাম খান ও উপপরিচালক রাজীব আহমেদ।
দেশবন্ধু পলিমার লিমিটেড সূত্রে জানা যায়, গত ২৩ নভেম্বর প্রতিষ্ঠানটির আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়। লটারির ফলাফল অনুযায়ী মোট ১৮ লাখ আবেদনকারীর মধ্যে ৩২ হাজার লোক শেয়ার পায়। লটারির ড্র কার্যক্রম পরিচালনা করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির (বুয়েট) অধ্যাপক মোস্তফা আকবর। এ সময় সাত সদস্যের একটি বিশেষজ্ঞ দল মোস্তফা আকবরকে সহায়তা করেন।
লটারির ব্যাপারে ওই দিন অধ্যাপক মোস্তফা আকবর বলেন, লটারি পুরোপুরি স্বচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠিত হয়েছে। প্রথমে ডিজিট বেছে নিয়ে দৈবচয়ন পদ্ধতিতে এই লটারি কার্যক্রম পরিচালিত হয়।
এদিকে আইপিওর লটারির ফলাফলে অনিয়মের অভিযোগ এসইসির দৃষ্টিগোচর হলে বিষয়টি তদন্তে ওই তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে তদন্ত শেষে আগামী ১৩ জানুয়ারি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
তদন্ত কমিটির দুই সদস্যের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা উভয়ে তদন্তের ব্যাপারে দাপ্তরিক আদেশ পেয়েছেন বলে জানান।
দেশবন্ধু পলিমার লিমিটেড ১০ টাকা অভিহিত মূল্যের ৫০০টি শেয়ারে মার্কেট লট নির্ধারণ করা হয়। প্রতিষ্ঠানটি পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা সংগ্রহের জন্য এক কোটি ৬০ লাখ সাধারণ শেয়ার ছাড়ার ঘোষণা দেয়। প্রতিষ্ঠানটির ইস্যু ম্যানেজার হলো ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড।

No comments

Powered by Blogger.