জাতিসংঘের ত্রাণ তহবিলে ৪০ কোটি পাউন্ড দেবে যুক্তরাজ্য

প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত লোকজনকে সহায়তায় জাতিসংঘ প্রতিষ্ঠিত তহবিলে চার কোটি পাউন্ড অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার।
এশিয়া মহাদেশে সুনামি আঘাত হানার ষষ্ঠ বছর পূর্তিতে এ ঘোষণা দেওয়া হয়েছে। ২০০৪ সালের ২৬ ডিসেম্বর আঘাত হানা ওই সুনামিতে ১৪টি দেশের দুই লাখ ৩০ হাজার মানুষ মারা যায়। ওই সুনামির পর প্রাকৃতিক দুর্যোগের শিকার লোকজনকে সহায়তায় জাতিসংঘ একটি স্থায়ী তহবিল গঠন করে।
সারা বিশ্বে এক বছরে ২৫ কোটিরও বেশি লোক প্রাকৃতিক দুর্যোগের শিকার হলে জাতিসংঘের যে পরিমাণ তহবিল দরকার হবে তার দুই-তৃতীয়াংশ পূরণ করতে পারবে ব্রিটিশ সরকারের এই অনুদান।
২০১০ সালে বিশ্বে দুটি বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয় ঘটে। হাইতির ভূমিকম্প ও পাকিস্তানে বন্যা। এ দুটি দুর্যোগ মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায় খুবই ধীরগতিতে সাড়া দিয়েছে। তা ছাড়া প্রাপ্ত সাহায্য বিতরণে দেখা দেয় চরম অব্যবস্থাপনা।
যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন-বিষয়কমন্ত্রী অ্যান্ড্রু মিচেল ক্ষতিগ্রস্ত লোকজনকে সহায়তায় আরও সমন্বিত সহযোগিতার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জাতিসংঘের তহবিলে সমর্থনের অভাবে ভবিষ্যতে দুর্যোগ মোকাবিলায় সংস্থাটির সামর্থ্য হুমকির মুখে পড়েছে।
একটি গবেষণায় বলা হয়েছে, ২০১৫ সাল নাগাদ প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ২৫ কোটি থেকে ৩৫ কোটি ছাড়িয়ে যাবে।

No comments

Powered by Blogger.