গাজায় ইসরায়েলি ট্যাংকের গোলা নিক্ষেপ

হামাস-নিয়ন্ত্রিত গাজা ভূখণ্ডে গতকাল রোববার ট্যাংক থেকে কয়েক দফা গোলা নিক্ষেপ করেছে ইসরায়েল। ইসরায়েলি সৈন্যদের সঙ্গে ফিলিস্তিনি জঙ্গি সংগঠন হামাসের সদস্যদের গুলিবিনিময়ের কয়েক ঘণ্টা পর এই গোলা নিক্ষেপ করা হয়। ইসরায়েলি সেনাদের সঙ্গে গোলাগুলিতে হামাসের দুই সদস্য নিহত হয়েছেন।
হামাস-নিয়ন্ত্রণাধীন গাজা ভূখণ্ডে ইসরায়েলের ধ্বংসাত্মক অভিযানের দুই বছর পূর্তির প্রাক্কালে কয়েক সপ্তাহ ধরে আবার সেখানকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। হামাসের যোদ্ধারা ইসরায়েলের তৈরি করা কথিত নিরাপত্তা বেষ্টনীর ওপর দিয়ে গাজা থেকে ইসরায়েলে রকেট হামলা চালান। জবাবে ইসরায়েল হামাসের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালায়।
ইসরায়েলের সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনুসে গতকাল সকালে তাঁদের সেনাদের সঙ্গে জঙ্গিদের গুলিবিনিময় হয়েছে। তিনি বলেন, নিরাপত্তা-প্রাচীর ঘেঁষে জঙ্গিদের একটি দল বিস্ফোরক মজুদ করে সেখান থেকে ইসরায়েলের ওপর হামলা চালানোর চেষ্টা করছিল। সেখানে সেনারা স্থল অভিযান চালায়। বিমানবাহিনী তাদের সহায়তা করেছে। তিনি জানান, সন্ত্রাসীদের তৎপর অবস্থায় দেখলে সেনাদের কোনো রকম ইতস্তত করা ছাড়াই গুলি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।
এএফপির একজন আলোকচিত্রী বলেছেন, খান ইউনুসে ইসরায়েলের সেনারা ট্যাংক থেকে কমপক্ষে ১০টি গোলা নিক্ষেপ করেছে। এতে তিনটি বাড়ি পুরোপুরি ধ্বংস হয়েছে। তবে এতে কেউ হতাহত হয়েছে কি না, তিনি সে বিষয়ে কিছু বলতে পারেননি।
হামাসের সশস্ত্র সংগঠন আল কাজাম ব্রিগেডের সদস্যরা মুখোশ পরে গত শনিবার সংবাদ সম্মেলনে তাঁদের অবস্থান পরিষ্কার করেছেন। ওই ব্রিগেডের মুখোশ পরা মুখপাত্র নিজেকে আবু ওবিদেহ পরিচয় দিয়ে জানান, তাঁরা ইসরায়েলের সঙ্গে সংঘাতে যেতে চান না। তাঁরা অস্ত্রবিরতিতে রাজি। তবে ইসরায়েল হামলা চালালে তাঁরা এর জবাব দেওয়ার এবং সর্বাত্মক যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য তৈরি আছেন।

No comments

Powered by Blogger.