আফগান যুদ্ধকৌশল নিয়ে বিভক্ত ওবামা প্রশাসন

আফগান যুদ্ধকৌশল নিয়ে বিভক্ত হয়ে পড়েছে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন। এ নিয়ে অভ্যন্তরীণ দ্বন্দ্বেও জড়িয়ে পড়েছেন ওবামার জাতীয় নিরাপত্তা দলের সদস্যরা। এমনকি আফগানিস্তানে নিযুক্ত ওমাবার বিশেষ দূত রিচার্ড হল ব্রুকও মনে করেন, সেখানে যুক্তরাষ্ট্রের বর্তমান কৌশল কাজে আসবে না।
বিখ্যাত সাংবাদিক বব উডওয়ার্ডের লেখা নতুন বই ওবামা’স ওয়ার-এ এসব কথা বলা হয়েছে বলে গত মঙ্গলবার জানিয়েছে নিউইয়র্ক টাইমস। বইটির একটি কপি তাদের হাতে এসেছে দাবি করে পত্রিকাটি লিখেছে, এ বইয়ে মার্কিন প্রশাসনের অভ্যন্তরীণ দ্বন্দ্বের নানা চিত্র উঠে এসেছে। আগামী সোমবার বইটি প্রকাশিত হবে।
আফগানিস্তান বিষয়ে বর্তমান মার্কিনকৌশল কাজে আসবে কি আসবে না, তা নিয়ে চরম মতভেদ রয়েছে প্রেসিডেন্ট ওবামার প্রধান প্রধান উপদেষ্টার মধ্যে। এমনকি এ নিয়ে গত ২০ মাসে তাঁদের মধ্যে নানা তিক্ত ঘটনা ঘটেছে। আফগানিস্তানে নতুন করে ৩০ হাজার সেনা পাঠানো এবং আগামী গ্রীষ্ম থেকে সেনা প্রত্যাহার শুরুর প্রশ্নেও তাঁদের মধ্যে মতভেদ রয়েছে।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের ওয়াটারগেট কেলেঙ্কারি ফাঁস করে দিয়ে দুনিয়া কাঁপিয়ে দেন সাংবাদিক বব উডওয়ার্ড। সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ এবং ইরাকযুদ্ধ নিয়ে ধারবাহিকভাবে কয়েকটি বই লিখেছেন তিনি। কাজেই তাঁর নতুন বই ওবামা’স ওয়ার-এর অপেক্ষায় আছে ওয়াশিংটন। উডওয়ার্ড বর্তমানে ওয়াশিংটন পোস্ট-এর সহযোগী সম্পাদক।
উডওয়ার্ড তাঁর বইয়ে হল ব্রুককে উদ্ধৃত করেছেন এভাবে, ‘নতুন আফগানকৌশল কাজে আসবে না।’ আর আফগানিস্তান বিষয়ে প্রেসিডেন্ট ওবামার প্রধান উপদেষ্টা বলেছেন, কয়েক মাস ধরে খাটাখাটুনি করে আফগানিস্তান বিষয়ে পর্যালোচনা প্রতিবেদন তৈরি করা হলো, অথচ নতুন কৌশলে তার কিছুই অন্তর্ভুক্ত করা হলো না।
আফগানকৌশল নিয়ে ভিন্নমত আছে ভাইস প্রেসিডেন্ট জোসেফ বাইডেনের। হল ব্রুক সস্পর্কে তিনি বলছেন, ‘এমন দাম্ভিক বেজন্মা আমি কখনো দেখিনি।’
ওবামার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেমস জোনসকে দুই চোখে দেখতে পারেন না প্রশাসনের অনেক ঊর্ধ্বতন কর্মকর্তা। তবে প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটসের দুশ্চিন্তা, জোনসের জায়গায় ওবামার নিরাপত্তা উপদেষ্টা হতে যাচ্ছেন জোনসেরই সহযোগী টমাস ডনিলোন। গেটসের মতে, সেটি হবে একটি ‘বিপর্যয়’।

No comments

Powered by Blogger.