ইরানে বোমা হামলায় নিহত ১০

ইরানে গতকাল বুধবার একটি সামরিক কুচকাওয়াজে বোমা হামলায় কমপক্ষে ১০ জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। হতাহত ব্যক্তিদের অধিকাংশই নারী ও শিশু। নিহত ব্যক্তিদের মধ্যে দুজন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তার স্ত্রীও আছেন। আহত ব্যক্তিদের চারজনের অবস্থা আশঙ্কাজনক।
ইরান-ইরাক যুদ্ধের ৩০তম বার্ষিকী উপলক্ষে ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুর্দি অধ্যুষিত শহর মাহাবাদে এ কুচকাওয়াজের আয়োজন করা হয়। কোনো গোষ্ঠী এখনো হামলার দায়িত্ব স্বীকার করেনি। তবে ধারণা করা হচ্ছে, ইরানি সেনাদের সঙ্গে লড়াইরত কোনো কুর্দি বা সুন্নি বিদ্রোহী গোষ্ঠী এ হামলা চালাতে পারে।
আরবি ভাষার টেলিভিশন চ্যানেল আল-আরাবিয়া জানিয়েছে, সকালে লোকজন সারিবদ্ধভাবে দাঁড়িয়ে যখন কুচকাওয়াজ প্রত্যক্ষ করছিল, ঠিক সে সময় হামলাটি চালানো হয়।
পশ্চিম আজারবাইজান প্রদেশের গভর্নর বাহিদ জালাল জাবেদ বলেছেন, মাহাবাদের লোকজনের ওপর প্রতিশোধ নেওয়ার জন্য বিপ্লববিরোধীরা ওই নাশকতামূলক হামলা চালিয়েছে। কুচকাওয়াজের মঞ্চ থেকে মাত্র ৫০ মিটার দূরে ওই বোমা হামলা চালানো হয় বলে তিনি জানান।
ইরানের পশ্চিমাঞ্চলে কুর্দি বিদ্রোহীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর প্রায়ই সংর্ঘষ হয়। কুর্দি অধুষ্যিত এ অঞ্চলে কুর্দিদের প্রধান সংগঠন ফ্রি লাইফ অব কুর্দিস্তান (পিজেএকে) বেশ সক্রিয়।
ইসলামি বিপ্লবের কিছু দিনের মাথায় ১৯৮০ সালের ২২ সেপ্টেম্বর তৎকালীন ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন ইরান আক্রমণ করেন। আর তখনই সূচনা হয় ইরান-ইরাক যুদ্ধের, যা দীর্ঘ আট বছর স্থায়ী হয়।

No comments

Powered by Blogger.