বিক্ষোভে উত্তাল কাশ্মীর

কাশ্মীরে গতকাল মঙ্গলবারও নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। এ সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে চারজন নিহত ও পাঁচজন আহত হয়েছে।
সংঘাত নিয়ন্ত্রণে রাখতে রাজ্যের ১০টি জেলায় কারফিউ অব্যাহত আছে। নিরাপত্তা বাহিনী নজরদারি ও টহল আরও জোরদার করেছে। তবে গতকালও কারফিউ লঙ্ঘন করে রাস্তায় নেমে আসে রাজধানী শ্রীনগরের কামারওয়ারি এলাকার বাসিন্দারা। নিরাপত্তারক্ষীরা লোকজনকে সরে যেতে বললেও তারা বিক্ষোভ অব্যাহত রাখে। এ সময় গুলি চালান নিরাপত্তাকর্মীরা। এতে চারজন নিহত হন। আহত হন তিনজন। এ নিয়ে গত শুক্রবার থেকে এ পর্যন্ত সহিংসতায় ২৬ জন নিহত হলো। এর মধ্যে গত সোমবারই নিহত হয় সাতজন।
বাদগাম জেলায়ও গতকাল বিক্ষোভ করে লোকজন। সেখানে গুলি চালান নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এতে দুজন আহত হয়। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানায় পুলিশ।
শ্রীনগরের জালবাগার নয়াবাজার এলাকায় গত রাতে একটি প্রতিষ্ঠানে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। এ ছাড়া জম্মুর রামবান, দোদা ও কিশতাওয়ার জেলায়ও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারীরা জম্মু-শ্রীনগর জাতীয় মহাসড়ক বন্ধ করে দিয়েছে।
এ অবস্থায় পরিস্থিতি সামাল দিতে করণীয় নির্ধারণে গত সোমবার ইউনিফাইড কমান্ডের সঙ্গে বৈঠক করেছেন কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ।
এদিকে আরও প্রায় দুই হাজার আধাসামরিক বাহিনীর সদস্য কাশ্মীরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কাশ্মীরে বর্তমানে তিন হাজার ২০০ আধাসামরিক সেনা রয়েছে। তাদের এখন সংঘাতময় এলাকায় মোতায়েন করা হবে।
মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর অনুরোধের পরিপ্রেক্ষিতে এই অতিরিক্ত সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কর্মকর্তারা জানিয়েছেন, ১৯ কোম্পানির এক হাজার ৯০০ সেনা দু-এক দিনের মধ্যে কাশ্মীরে পৌঁছাবে।

No comments

Powered by Blogger.