উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দক্ষিণ এশিয়া পিছিয়ে

জাতিসংঘ হুঁশিয়ারি দিয়ে বলেছে, ক্ষুধা ও দারিদ্র্য হ্রাসের দিক থেকে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চেয়ে দক্ষিণ এশিয়া অনেক পিছিয়ে রয়েছে এবং এ এলাকার দেশগুলোর জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জন করতে না পারার আশঙ্কা রয়েছে। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত এমডিজি-সংক্রান্ত এক বৈঠকে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়াদি-সংক্রান্ত আন্ডার সেক্রেটারি জেনারেল শা জুক্যাং এ কথা বলেন।
কর্মকর্তারা বলেছেন, জাতিসংঘ ২০১৫ সালের মধ্যে বিশ্বের স্বল্পোন্নত ও দরিদ্র দেশগুলোর দারিদ্র্য কমানোর যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, বৈঠকে তার ওপর পর্যালোচনা করা হয়। বৈঠকে কয়েক ডজন দেশের প্রতিনিধিরা অংশ নেন।
প্রতিনিধিদের শা জুক্যাং বলেন, বিশ্বজুড়ে ঘটে যাওয়া অর্থনৈতিক মন্দা এবং খাদ্য ও জ্বালানিসংকটের কারণে জাতিসংঘের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন অনিশ্চিত হয়ে পড়ে। তবে এর মধ্য দিয়েই পূর্ব এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো দ্রুত চরম দারিদ্র্য হ্রাস করতে সক্ষম হয়েছে। ২০১৫ সালের মধ্যে চরম দারিদ্র্যের হার অর্ধেকে নামিয়ে আনার যে লক্ষ্য নেওয়া হয়েছিল, ইতিমধ্যে তারা সে লক্ষ্য অর্জনে সক্ষম হয়েছে। কিন্তু দক্ষিণ এশিয়ার বেশির ভাগ দেশ ২০১৫ সালের মধ্যে চরম দারিদ্র্য অর্ধেকে নামিয়ে আনতে পারবে কি না, সে বিষয়ে আশঙ্কা দেখা দিয়েছে।

No comments

Powered by Blogger.