নিউজিল্যান্ডের বিপক্ষে নেই বুফন

নিজে বলেছিলেন, দুই দিনের মধ্যেই ফিরবেন, খেলতে পারবেন নিউজিল্যান্ডের বিপক্ষে। এর পর খবর এল, অনির্দিষ্টকালের জন্য বাইরে থাকতে হবে তাঁকে। কেউ কেউ তো ধারণা করেছেন, বিশ্বকাপটাই শেষ হয়ে যেতে পারে তাঁর। আপাতত খবর—অন্তত নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা হচ্ছে না ইতালি গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের।
প্রথম গ্রুপ ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে ইতালি। এমনিতেই রক্ষণাত্মক খেলা ইতালি সেদিন খেলেছিল ভীষণই নেতিবাচক ফুটবল। এ নিয়ে সমালোচনার ঝড় বয়ে গেছে মার্সেলো লিপ্পির ইতালিকে নিয়ে। এর সঙ্গে বুফনের চোট তাদের একটু বেশিই চাপে ফেলে দিয়েছে।
প্যারাগুয়ের বিপক্ষে গত সোমবারের ড্র ম্যাচের দ্বিতীয়ার্ধে নিতম্বের ইনজুরির জন্য খেলেননি গত বিশ্বকাপের সেরা গোলরক্ষক বুফন। পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসক বলেছিলেন, তিনি কবে মাঠে ফিরতে পারবেন, তার ঠিক নেই। বিশ্বকাপেও আর খেলা নাও হতে পারে। কাল ইতালি দলের চিকিৎসক এনরিকো কাস্টেল্লাচ্চি আনুষ্ঠানিকভাবেই জানিয়ে দিয়েছেন নিউজিল্যান্ডের বিপক্ষে বুফনের খেলতে না পারার কথা, ‘বুফনের পিঠের নিচের দিকের সমস্যাটা সামান্য। তবে ব্যথা আছে। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে তার ফিট হয়ে ওঠার সম্ভাবনা নেই।’ তবে স্লোভাকিয়ার বিপক্ষে খেলতে পারবেন কি না, আপাতত সে বিষয়ে স্পষ্ট কিছু জানাতে পারেননি টিম ডাক্তার।
ইতালি দলে চোট আছে আরেকজনের। দেশ থেকেই চোট নিয়ে এসেছেন এসি মিলান প্লে-মেকার আন্দ্রে পিরলো। তবে পিরলোকে নিয়ে সুখবর আছে—নির্ধারিত সময়ের মধ্যেই সেরে উঠছেন তিনি। হালকা অনুশীলন করছেন। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে তাঁকে পাচ্ছে না ইতালি, হয়তো তিনি খেলতে পারবেন গ্রুপের শেষ ম্যাচে স্লোভাকিয়ার বিপক্ষে।

No comments

Powered by Blogger.