প্রপৌত্রীর শেষকৃত্যে ম্যান্ডেলা

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা ও সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার প্রপৌত্রীর শেষকৃত্যানুষ্ঠান গতকাল বৃহস্পতিবার সম্পন্ন হয়েছে। এতে স্ত্রী গ্রাসার সঙ্গে ম্যান্ডেলা যোগ দেন। কিংবদন্তি এই নেতার সাবেক স্ত্রী উইনি ম্যান্ডেলাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
নেলসন ম্যান্ডেলার মেয়ে জিন্দজি ম্যান্ডেলার নাতনি জেনানি ম্যান্ডেলা গত ১০ জুন জোহানেসবার্গে এক গাড়ি দুর্ঘটনায় নিহত হয়। বিশ্বকাপ কনসার্ট থেকে বাড়ি ফেরার পথে দুর্ঘটনার শিকার হয় তার গাড়ি। জেনানির বয়স হয়েছিল ১৩ বছর। সে উত্তর জোহানেসবার্গের বেসরকারি এসটি স্টিথিয়ানস কলেজে ষষ্ঠ গ্রেডে পড়াশোনা করত।
শিক্ষাপ্রতিষ্ঠানটির গির্জায় জেনানির সহপাঠী ও তার পরিবারের পক্ষ থেকে গতকালের শেষকৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়। এতে কয়েক শ শোকার্ত মানুষ যোগ দেয়।
যদিও ৯১ বছর বয়সী নেলসন ম্যান্ডেলা আজকাল জনসমাবেশ এড়িয়ে চলেন। কিন্তু নিজ দেশে প্রথমবারের মতো আয়োজিত বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী অনুষ্ঠানে তাঁর যোগ দেওয়ার কথা ছিল।
জেনানির মৃত্যুতে শোকগ্রস্ত ম্যান্ডেলা উদ্বোধনী অনুষ্ঠানে যাওয়া থেকে বিরত থাকেন। জেনানির শেষ কৃত্যানুষ্ঠানে সামনের সারিতে দেখা যায় ম্যান্ডেলাকে।
প্রাথমিক তদন্ত শেষে পুলিশ ধারণা করছে, বিশ্বকাপ কনসার্ট শেষে বাড়ি ফেরার পথে জেনানির গাড়ির চালক সিজউই ম্যানকাজানা মদপানের কারণে মাতাল ছিলেন। এতে গাড়িটি ওই মর্মান্তিক দুর্ঘটনার শিকার হয়।

No comments

Powered by Blogger.