নিউজিল্যান্ডে ‘কালো ঘোড়া’ বাংলাদেশ

হয়তো আর কিছুদিন পরই আন্তর্জাতিক ক্রিকেটে বাবার মতো আগুন ঝরাতে দেখা যাবে অ্যালিস্টার ম্যাকডরমটকে কিংবা বোলারদের বিনিদ্র রাত উপহার দেবেন জিওফ মার্শের ছেলে ও শন মার্শের ছোট ভাই মিচেল মার্শ। সত্যিই পারবেন কি না, সেটা বুঝতে আজ থেকে চোখ রাখুন নিউজিল্যান্ডের ক্রিকেট মাঠে। আজই শুরু হয়ে যাচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের অষ্টম আসর।
বিশ্ব ক্রিকেটের অনেক ভবিষ্যত্ তারকার প্রথম দেখাটা পেয়ে যেতে পারেন এই টুর্নামেন্টেই। ব্রায়ান লারা, সনাত্ জয়াসুরিয়া, ক্রিস গেইল, ইনজামাম-উল-হক, মাইকেল ক্লার্ক, যুবরাজ সিং, গ্রায়েম স্মিথরা ভবিষ্যতের আভাস দিয়েছিলেন এই টুর্নামেন্টেই। এতদূর যেতে হবে না, এই একেবারে সাম্প্রতিক সময়ের তারকা উমর আকমল, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজারা খেলেছেন গত টুর্নামেন্টেই। শুধু ক্রেইগ ম্যাকডরমট বা মার্শের ছেলেই নন, পাকিস্তানের আব্দুল কাদিরের ছেলে উসমান কাদির, নিউজিল্যান্ডের জন ব্রেসওয়েলের ছেলে মাইকেল ব্রেসওয়েল, অস্ট্রেলিয়ার জন বুকাননের ছেলে নিক বুকানন এবং ভারতের অজয় শর্মার ছেলে মনন শর্মারা বাবাকেও ছাড়িয়ে যাবেন কি না, পাওয়া যাবে সেই পূর্বাভাসও।
গত পাঁচবারের চারবারই শিরোপা জিতেছে ভারত ও পাকিস্তান। এবারের টুর্নামেন্টেও সবচেয়ে ফেবারিট এই দুদল। দুবার শিরোপাজয়ী আরেক দল অস্ট্রেলিয়াও থাকবে লড়াইয়ে। ১৯৯৮ সংস্করণের চ্যাম্পিয়ন ইংল্যান্ড সেভাবে আলোচনায় নেই, তবে আছে বাংলাদেশ। এই টুর্নামেন্টের কালো ঘোড়া (ডার্ক হর্স) ধরা হচ্ছে বাংলাদেশকে। আগামীকাল পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে মাহমুদুল হাসানদের বিশ্বকাপ। সবচেয়ে কঠিন গ্রুপ ‘ডি’তে বাকি দুদল পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। আজ প্রথম দিনে ম্যাচ চারটি, ভারত-আফগাস্তািন, দক্ষিণ আফ্রিকা-আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে-কানাডা ও পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ।

No comments

Powered by Blogger.