চীনের ক্ষেপণাস্ত্র প্রতিরোধক প্রযুক্তির সফল পরীক্ষা

চীন একটি ক্ষেপণাস্ত্রকে গন্তব্যের মাঝপথে সফলভাবে বাধা দিতে সক্ষম হয়েছে। গতকাল মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে এ কথা বলা হয়। তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি নিয়ে উত্তেজনার মধ্যে চীন অত্যাধুনিক ওই আকাশ প্রতিরক্ষা প্রযুক্তির পরীক্ষা চালাল।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, ভূমি থেকে আকাশে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র বাধা দেওয়াসংক্রান্ত প্রযুক্তির পরীক্ষা করেছে চীন। পরীক্ষায় আশানুরূপ লক্ষ্য ও উদ্দেশ্য অর্জিত হয়েছে। উল্লেখ্য, সোমবার এই পরীক্ষা চালানো হয়। বার্তা সংস্থার খবরে আরও বলা হয়, পরীক্ষার প্রকৃতি ছিল প্রতিরক্ষামূলক। কোনো দেশকে লক্ষ্য করে এই পরীক্ষা চালানো হয়নি।
তাইওয়ানের কাছে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রযুক্তি বিক্রির বিষয়টি অনুমোদন করেছে পেন্টাগন—তাইপেতে একজন মার্কিন কর্মকর্তা এ কথা জানানোর পর চীনের ক্ষেপণাস্ত্র প্রতিরোধক প্রযুক্তির পরীক্ষার এ খবর এল। এক বছর আগে কংগ্রেস অনুমোদিত একটি বিস্তারিত পরিকল্পনার অংশ হিসেবে তাইওয়ানের কাছে এই প্রযুক্তি বিক্রি করা হচ্ছে।
তাইওয়ানকে নিজের ভূখণ্ডের অংশ মনে করে চীন। ওই দ্বীপটিকে নিজের নিয়ন্ত্রণে নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে বেইজিং। তাইওয়ানের কাছে ক্ষেপণাস্ত্র বিক্রির তীব্র বিরোধিতা করে আসছে চীন। ওই অস্ত্র বিক্রি চুক্তি বাতিল করার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং।
জ্যেষ্ঠ সামরিক কৌশলবিদ ইয়াং চেংজুনকে উদ্ধৃত করে দ্য গ্লোবাল টাইমস জানায়, এই পরীক্ষা ক্ষেপণাস্ত্র প্রতিরোধক প্রযুক্তির ক্ষেত্রে চীনকে নতুন পর্যায়ে নিয়ে গেল।

No comments

Powered by Blogger.