গাড়িবোমা হামলার হুমকি পেয়ে বাগদাদে নিরাপত্তা জোরদার

ইরাকের রাজধানী বাগদাদে গাড়িবোমা হামলার হুমকি পেয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা গতকাল মঙ্গলবার শহরটির বেশির ভাগ প্রবেশপথ বন্ধ করে দেন। তাঁরা শহরের অনেক স্থানে ব্যাপক তল্লাশি অভিযান চালান। শহরের সামরিক বাহিনীর মুখপাত্র কাশিম আত্তা এ কথা জানিয়েছেন। খবর এএফপির।
কাশিম আত্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, তল্লাশি অভিযানের অংশ হিসেবে বাগদাদের বেশির ভাগ এলাকায় প্রতিরোধমূলক নিরাপত্তাব্যবস্থা নিয়েছে পুলিশ ও সেনাবাহিনী।
পরে সরকারি এক বিবৃতিতে কাশিম আত্তা বলেন, সন্ত্রাসীরা গতকাল সকালে বাগদাদে গাড়িবোমা বিস্ফোরণের হুমকি দেয়। এতে আরও বলা হয়, ‘বেসামরিক নাগরিকের জীবন রক্ষায় নিরাপত্তাব্যবস্থার অংশ হিসেবে অনেক সড়কের প্রবেশপথ বন্ধ করে সন্দেহভাজন গাড়িতে তল্লাশি চালাতে বলা হয়েছে।’
বাগদাদ শহরে গতকাল ভোরে গাড়ি, বাস ও লরির চলাচল এবং টাইগ্রিস নদীর ওপর সেতুগুলোর প্রবেশপথ বন্ধ করে দেওয়া হয়। গাড়ি না পেয়ে লোকজনকে বাধ্য হয়ে হেঁটে শহরে চলতে হয়। পরে সকাল সোয়া নয়টার দিকে খুলে দেওয়া হয় টাইগ্রিস নদীর সেতুগুলোর প্রবেশপথ। সেনাবাহিনীর কয়েকটি হেলিকপ্টার আকাশে টহল দেয়।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, তাঁরা খবর পান জঙ্গিরা রাজধানীতে বোমা বহনকারী যানবাহন রাখবে।
গত আগস্ট, অক্টোবর ও ডিসেম্বর মাসে বাগদাদে গাড়িবোমা বিস্ফোরণে প্রায় ৪০০ লোক নিহত হয়েছে। আহত হয়েছে এক হাজারেরও বেশি লোক।
মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, ভবন উড়িয়ে দেওয়ার মতো শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণের পরিকল্পনার অভিযোগে ৭ জানুয়ারি ইরাকি বাহিনীর সঙ্গে যৌথ অভিযান চালিয়ে বাগদাদ থেকে ‘আল-কায়েদা ইন ইরাক’ (একিউআই)-এর এক সন্ত্রাসীকে গ্রেপ্তার করা হয়েছে।
মার্কিন সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, সাম্প্রতিক গোয়েন্দা প্রতিবেদন অনুযায়ী বাগদাদে থাকা একিউআইয়ের যোদ্ধারা ইরাকের রাজনৈতিক অগ্রগতি ব্যাহত করার জন্য ধারাবাহিক বোমা বিস্ফোরণের পরিকল্পনা করেছে। গত কয়েক মাসে ইরাকে জঙ্গিদের হামলার ধরন পাল্টে গেছে। বেসামরিক লোকজনকে হত্যার পরিবর্তে তারা এখন সরকারি ভবন উড়িয়ে দেওয়াসহ বড় ধরনের হামলার পরিকল্পনা করছে।

No comments

Powered by Blogger.