রুগ্ণ শিল্পের সমস্যা নিরসনে দুটি কমিটি

দেশের বিরাজমান রুগ্ণ শিল্পসমূহের সমস্যাদি নিরসনের প্রয়োজনীয় আইনের খসড়া প্রণয়ন এবং রুগ্ণ শিল্পসমূহের আবেদনপত্র যাচাই-বাছাইয়ের জন্য সরকার সম্প্রতি দুটি কমিটি গঠন করেছে। এ ছাড়া আগে গঠন করা রুগ্ণ শিল্পবিষয়ক টাস্কফোর্স আংশিক পুনর্গঠন করা হয়েছে। ইতিমধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপনও জারি করেছে।
নবগঠিত রুগ্ণ শিল্প আইনের খসড়া প্রণয়নের জন্য ১১ সদস্যবিশিষ্ট কমিটিতে শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিবকে আহ্বায়ক করা হয়েছে। কমিটিতে অর্থ মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বিনিয়োগ বোর্ড, বাংলাদেশ ব্যাংক, এফবিসিসিআই, বিজিএমইএ বা বিকেএমইএ, বিসিআই ও বাংলাদেশ সিক ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের একজন করে প্রতিনিধি থাকবেন। শিল্প মন্ত্রণালয়ের উপসচিব (বিআই-১) কমিটির সদস্যসচিবের দায়িত্ব পালন করবেন।
এ কমিটি বিভিন্ন রুগ্ণ শিল্প আইন পর্যালোচনা করে একটি খসড়া আইন প্রণয়ন করে টাস্কফোর্সের কাছে উপস্থাপন করবে। এ জন্য কমিটিকে দুই মাস সময় বেঁধে দেওয়া হয়েছে।
অন্যদিকে শিল্প মন্ত্রণালয়ের একজন উপসচিবকে (বিআ-১) আহ্বায়ক করে মোট ছয় সদস্যবিশিষ্ট রুগ্ণ শিল্প যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে বিনিয়োগ বোর্ড, বাংলাদেশ ব্যাংক, এফবিসিসিআই ও বাংলাদেশ সিক ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের একজন করে প্রতিনিধি থাকবেন। শিল্প মন্ত্রণালয়ের একজন সিনিয়র সহকারী সচিব বা সহকারী সচিব (বিআ-১) সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।
এ কমিটি বিভিন্ন সংস্থা বা দপ্তর থেকে প্রাপ্ত রুগ্ণ শিল্পের আবেদনসমূহ নির্দিষ্ট বৈশিষ্ট্যের ভিত্তিতে যাচাই-বাছাই করবে। এ ছাড়া এ শিল্পের সমস্যা নিরসনের জন্য প্রয়োজনীয় সুপারিশ দুই মাসের মধ্যে টাস্কফোর্সের কাছে পেশ করবে।

No comments

Powered by Blogger.