যুক্তরাষ্ট্র পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনের বিরোধী -মরক্কোয় হিলারি ক্লিনটন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনের ব্যাপারে ওয়াশিংটনে অবস্থানের কথা পরিষ্কারভাবে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র এখনো ইসরায়েলের এই বসতি স্থাপনের বিরোধিতা করে। গত মঙ্গলবার মরক্কোর ম্যারাক্যাচে ‘সিক্সথ ফোরাম ফর দ্য ফিউচার কনফারেন্স’-এ তিনি যুক্তরাষ্ট্রের এই অবস্থানের কথা জানান।
হিলারি ক্লিনটন বলেন, ইসরায়েলি বসতির ব্যাপারে ওবামা প্রশাসনের অবস্থান পরিষ্কার ও স্পষ্ট। সেটা বদলায়নি। বিরামহীনভাবে ইসরায়েলের বসতি স্থাপনের বিষয়টিকে যুক্তরাষ্ট্র বৈধ বলে মেনে নিতে নারাজ।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মুসলিম বিশ্বে বাণিজ্যিক ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সহায়তা দেওয়ার ব্যাপারে একটি প্যাকেজ ঘোষণা করেন। তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে আরও বেশি করে শোনা এবং সহযোগিতার পথ খুঁজে বের করা, যাতে আমরা অংশীদার হিসেবে কাজ করতে পারি।’ তিনি উদ্যোক্তাদের উত্সাহ দান, কর্মসংস্থানের সৃষ্টি, প্রযুক্তি খাতে বিনিয়োগে সহায়তা দেওয়া ও নারীর শিক্ষার ব্যাপারে পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করেন।
হিলারি বলেন, আন্তরিকতাহীন অলংকারবহুল ভাষা নয়, কাজের ফলই আসল ব্যাপার বলে তাঁর বিশ্বাস। তাঁর মতে, অর্থনৈতিক ক্ষমতায়ন, শিক্ষা, স্বাস্থ্যসেবা, জ্বালানি শক্তি, ঋণ প্রাপ্তির মতো মৌলিক চাহিদার দিকে সব সম্প্রদায়েরই নজর থাকে বেশি।

No comments

Powered by Blogger.