পারভেজ মোশাররফের বিরুদ্ধে হত্যা মামলা

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের বিরুদ্ধে গত মঙ্গলবার বেলুচিস্তানের ডেরা বুগতিতে একটি হত্যা মামলা হয়েছে। বেলুচিস্তানের জাতীয়তাবাদী নেতা নওয়াব আকবর বুগতির হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত থাকার অভিযোগে হাইকোর্টের নির্দেশে পুলিশ ওই মামলা করে। তত্কালীন মোশাররফ প্রশাসনের প্রধানমন্ত্রীসহ শীর্ষ পর্যায়ের আরও কয়েকজন মন্ত্রীকে ওই মামলায় আসামি করা হয়েছে।
২০০৬ সালে মোশাররফের নির্দেশে চালানো এক সেনা অভিযানে বেলুচিস্তানের জনপ্রিয় নেতা নওয়াব আকবর বুগতি নিহত হন। ক্ষমতাসীন দলের বিরুদ্ধে ওই ঘটনায় এত দিন মামলা করা যায়নি। নতুন সরকার ক্ষমতায় আসার পর প্রাদেশিক হাইকোর্টের নির্দেশে মঙ্গলবার ওই মামলাটি করা হলো।
মামলায় আরও যাঁদের আসামি করা হয়েছে, তাঁরা হলেন সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজ, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আফতাব আহমেদ খান শেরপাও, সাবেক মুখ্যমন্ত্রী জাম ইউসুফ ও সাবেক প্রাদেশিক স্বরাষ্ট্রমন্ত্রী শোয়েব নওশেরওয়ানি।
বেলুচিস্তানের সাবেক গভর্নর ওয়াইস আহমেদ গনির নামও আসামিদের নামের প্রাথমিক তালিকায় রয়েছে। গনি এখন উত্তর-পশ্চিমাঞ্চলীয় সীমান্ত প্রদেশের (নর্থ ওয়েস্ট ফ্রনটিয়ার প্রভিন্স) গভর্নর হিসেবে দায়িত্ব পালন করছেন। গনির ক্ষমতার মেয়াদ শেষ হলে পুলিশ তাঁর ব্যাপারে তদন্ত শুরু করবে।

No comments

Powered by Blogger.