টি-টোয়েন্টি লিগে ফিকশ্চার-রঙ্গ

প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগের ফিকশ্চার নিয়ে কথা তুললেই সিসিডিএম চেয়ারম্যান জি এস তামিম বলছেন, ফিকশ্চার হয়েছে ফরম্যাট মেনে। সেটা শুনে এক ক্লাব কর্মকর্তার রসিকতা মেশানো প্রশ্ন, ‘ফরম্যাট তাহলে কয়টা?’ ফিকশ্চারের ফরম্যাট বলে যদি কিছু থাকেই, তাহলে তো একটাই ফিকশ্চার হওয়ার কথা! কিন্তু এই প্রতিবেদকের হাতেই যে আজ থেকে শুরু টি-টোয়েন্টি লিগের তিন রকম ফিকশ্চার!
বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে গত রোববার সন্ধ্যায় প্রথম যে ফিকশ্চারটি সরবরাহ করা হয়, সেটিতে আবাহনীর দিবারাত্রির ম্যাচ চারটি। এ নিয়ে অন্য বড় ক্লাবগুলোর মধ্যে অসন্তুষ্টি ছড়িয়ে পড়লে ঘণ্টা দুয়েকের মধ্যেই আসে নতুন ফিকশ্চার, যাতে আবাহনীর দিবারাত্রির ম্যাচ কমে হয় তিনটি। বিস্ময়কর হলো, পরদিন টি-টোয়েন্টি লিগের সংবাদ সম্মেলনের আগে বদলে গেছে সেই ফিকশ্চারও। সংবাদ সম্মেলনে সরবরাহ করা সর্বশেষ ফিকশ্চারে দেখা যাচ্ছে, আবাহনীর দিবারাত্রির ম্যাচ দুটি। আশা করা যাচ্ছে, আজ থেকে চারটি ভেন্যুতে এই ফিকশ্চার মেনেই শুরু হবে বিগবস প্রিমিয়ার ডিভিশন টি-টোয়েন্টি লিগ।
টি-টোয়েন্টি লিগে এবার বড় আকর্ষণ ফ্লাডলাইট আর বেসরকারি টেলিভিশন চ্যানেল দেশ টিভিতে সাতটি ম্যাচ সরাসরি সম্প্রচারের উদ্যোগ। কিন্তু বাইরের মোড়কের চাকচিক্যকে ছাপিয়ে বড় হয়ে উঠেছে ভেতরের সমন্বয়হীনতা।
মোহামেডান ক্রিকেট কমিটির প্রধান লুত্ফর রহমানের দাবিটা যৌক্তিক, ‘ফিকশ্চারে বর্তমান চ্যাম্পিয়ন-রানার্সআপরা সুবিধা পাবে, এটাই স্বাভাবিক। সেসবের তোয়াক্কা না করে আবাহনী সর্বোচ্চ দুটি ম্যাচ খেলছে দিবারাত্রির, গতবারের চ্যাম্পিয়ন হয়েও আমরা খেলব মাত্র একটা ম্যাচ। ফিকশ্চার করতে গিয়ে বিসিবি ও সিসিডিএম তাদের নিরপেক্ষতা হারিয়েছে।’ বারবার ফিকশ্চার পরিবর্তন নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি, ‘প্রথম ফিকশ্চারে মোহামেডানের একটাও দিবারাত্রির ম্যাচ ছিল না, অথচ আবাহনীর ছিল চারটা। এমনকি গতবার প্রিমিয়ারে না খেলা কলাবাগানেরও ছিল একটা। পরে টেলিফোনে আমরা এ নিয়ে অসন্তুষ্টি জানানোর পর আমাদের মাত্র একটা দিবারাত্রির ম্যাচ দেওয়া হয়। কিন্তু কলাবাগানের ম্যাচ বেড়ে হয় দুইটা! একটা ফিকশ্চার এক দিনের মধ্যে এতবার বদলায় কীভাবে?’
দিবারাত্রির ম্যাচ বরাদ্দ নিয়ে সিসিডিএম চেয়ারম্যানের বক্তব্য, “সকালে ‘এ’ গ্রুপের ম্যাচ আর বিকেলে ‘বি’ গ্রুপের ম্যাচ রাখা হয়েছে। গতবারের চ্যাম্পিয়ন হিসেবে মোহামেডান ‘এ’ গ্রুপে থাকায় তাদের ম্যাচগুলো সকালে বেশি পড়েছে। তার পরও আমরা তাদের একটা দিবারাত্রির ম্যাচ দিয়েছি।’ সিসিডিএমের নিরপেক্ষতা নিয়ে ওঠা অভিযোগের জবাবে তাঁর বক্তব্য, ‘আমরা এক শ ভাগ নিরপেক্ষ থেকেই কাজ করার চেষ্টা করছি। তার পরও যদি কারও ওরকম অভিযোগ থাকে, তাহলে তারা এসেই ফিকশ্চার করে দিয়ে যাক।’
লিগের ফিকশ্চার তৈরির জন্য সিসিডিএমের পাঁচ সদস্যের কমিটির সদস্য মোহামেডানের ক্রিকেট সম্পাদক হানিফ ভুঁইয়া। অথচ ফিকশ্চার যে এক দিনের মধ্যেই এতবার রূপ বদলাল, সেটা নাকি তিনি জানেনই না!
ফিকশ্চার নিয়ে ধূম্রজাল ছাড়াও টি-টোয়েন্টি লিগের রং কিছুটা কেড়ে নিতে পারে প্রথম দিনেই তিন বিশ লাখি ক্রিকেটারের অনুপস্থিতি। ইনজুরির কারণে মাশরাফি টি-টোয়েন্টিতে খেলবেন না, কুঁচকির ইনজুরি থেকে মাত্রই সেরে ওঠা সাকিবকেও আবাহনী খেলাবে না প্রথম দুই ম্যাচে। আর মোহামেডানও সম্ভবত প্রথম দিনে পাচ্ছে না ফ্লুতে আক্রান্ত ওপেনার তামিম ইকবালকে।

No comments

Powered by Blogger.