মুসোলিনি ব্রিটিশ গোয়েন্দা ছিলেন

অল্প সময়ের জন্য হলেও ব্রিটিশ গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করেছেন ইতালির সাবেক একনায়ক বেনিতো মুসোলিনি। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একজন গবেষককে উদ্ধৃত করে গতকাল বুধবার দ্য গার্ডিয়ান পত্রিকা এ খবর জানায়।
প্রথম বিশ্বযুদ্ধের সময় মিত্র দেশের পাশাপাশি ইতালি যেন তার লড়াই চালিয়ে যেতে পারে, সেই লক্ষ্যে প্রচারণা চালানোর জন্যই মুসোলিনিকে সপ্তাহে ১০০ পাউন্ড করে দিত ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই ফাইভ। মুসোলিনি ওই সময় সাংবাদিকতা করতেন।
ক্যামব্রিজের ইতিহাসবিদ পিটার মার্টল্যান্ড গার্ডিয়ান পত্রিকাকে বলেন, চলমান সংঘাত থেকে রাশিয়া নিজেকে সরিয়ে নেওয়ার পর ওই সময় ব্রিটেনের সর্বশেষ নির্ভরযোগ্য মিত্র দেশ ছিল ইতালি।
বলেন, যুদ্ধের পক্ষে প্রচারণা চালিয়ে যাওয়ার জন্য ১৯১৭ সালের হেমন্তকাল থেকে এক বছর ধরে সপ্তাহে কমপক্ষে ১০০ পাউন্ড করে দেওয়া হতো মুসোলিনিকে। বর্তমানে ওই অর্থের মূল্যমান প্রায় ছয় হাজার পাউন্ড।
ওই সময় রোমে এইআই ফাইভের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা স্যার স্যামুয়েল হোয়ারের দলিলদস্তাবেজ নিয়ে গবেষণার সময় চমকপ্রদ এই তথ্য আবিষ্কার করেন মার্টল্যান্ড। ইতালিতে নিয়োজিত প্রায় ১০০ জন ব্রিটিশ গোয়েন্দা কর্মকর্তার দায়িত্বে ছিলেন স্যামুয়েল হোয়ার।
নিজের পত্রিকায় যুদ্ধের পক্ষে নানা প্রচার-প্রচারণা চালান মুসোলিনি। যুদ্ধবিরোধী বিক্ষোভকারীদের পেটানোর জন্য সেনাবাহিনীর সাবেক সদস্যদের পাঠানোর পক্ষেও মতামত ব্যক্ত করেন তিনি।
মার্টল্যান্ড বলেন, ব্রিটেন ওই সময় যুদ্ধে প্রতিদিন ৪০ লাখ পাউন্ড খরচ করেছিল।

No comments

Powered by Blogger.