জার্মানিতে আসছে নতুন ধরনের সংবাদপত্র

একটি সংবাদপত্রে অনেক ধরনের বিষয়ের ওপর সংবাদ ও নিবন্ধ প্রকাশিত হয়ে থাকে। কিন্তু খুব কম পাঠকই আছেন, যাঁরা প্রকাশিত সংবাদ ও নিবন্ধের সব কটিই পাঠ করে থাকেন। একজন পাঠক একটি বিশেষ সংবাদপত্রের গ্রাহক হতে পারেন, কিন্তু সেই বিশেষ সংবাদপত্রে সব সংবাদ প্রকাশিত না-ও হতে পারে। সে ক্ষেত্রে সেই পাঠক অন্য সংবাদ পড়ার জন্য আরেকটি পত্রিকার ওপর নির্ভরশীল হন। কিন্তু সংবাদপত্র যদি এমন হয়, যেখানে পাঠক কেবল তাঁর পছন্দের সংবাদ ও নিবন্ধ পড়তে পারছেন! কিংবা সংবাদপত্রটি যদি দিনে প্রকাশিত সব সংবাদপত্রের সংকলন হয়, তাহলে কেমন হয়। সংবাদপত্রের এমনই একটি নতুন ধারণা উদ্ভাবন করেছেন দুই জার্মান তরুণ। তাঁরা জার্মানিতে একটি সংবাদপত্র প্রকাশ করতে যাচ্ছেন, যেখানে একজন নির্দিষ্ট পাঠকের ব্যক্তিগত পছন্দ-অপছন্দের ওপর ভিত্তি করে সংবাদ প্রকাশিত হবে এবং সেখানে থাকবে জার্মানি থেকে প্রকাশিত সব শীর্ষস্থানীয় সংবাদপত্রের গুরুত্বপূর্ণ সংবাদ ও নিবন্ধের সংকলন। সংবাদপত্রটি গ্রাহকের পছন্দ অনুযায়ী কেবল খেলাধুলা, রাজনীতি, ফ্যাশনজগত্ বা অন্য যেকোনো বিষয় নিয়ে বিভিন্ন সংস্করণ প্রকাশ করবে। এই সংবাদগুলো জার্মানির বিভিন্ন শীর্ষস্থানীয় সংবাদপত্র থেকে নেওয়া হবে। শুধু তা-ই নয়, এই পত্রিকাটি জার্মান ও ইংরেজি উভয় ভাষাতেই প্রকাশিত হবে। সবচেয়ে বড় ব্যাপার হলো, গ্রাহকের দোরগোড়ায় প্রতিদিন সকাল আটটার আগে পত্রিকাটি পৌঁছে দিতে প্রতিশ্রুতিবদ্ধ পত্রিকাটির প্রকাশক ওই দুই জার্মান তরুণ।
হেন্ডরিক টিডেম্যান ও ওয়ানজা সোয়রেন ওবেরহফ নামের এই দুই জার্মান তরুণ মনে করেন, ইন্টারনেটে বিভিন্ন সাইটে গিয়ে মানুষ বিভিন্ন সংবাদপত্রের খবর পড়েন। এই বিভিন্ন সংবাদপত্রের বিভিন্ন সংবাদ যদি শ্রেণীবদ্ধভাবে এক পত্রিকার মলাটে পাঠকের হাতে তুলে দেওয়া যায়, তাহলে তা ভালোই বাজার পেতে পারে। সংবাদগুলো শ্রেণীবদ্ধকরণের কারণে বিভিন্ন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপনও এতে আরও ভালোভাবে প্রকাশ করা যাবে। তাঁরা আশা প্রকাশ করেন, অচিরেই এই বিশেষ পত্রিকাটি পাঠকপ্রিয়তা অর্জন করবে এবং বিজ্ঞাপনদাতাদের মনোযোগ আকর্ষণ করবে।
পত্রিকাটির আরও একটি বিশেষত্ব হলো, গ্রাহকেরা একটি নির্দিষ্ট দিনের ব্যস্ততা অনুযায়ী এর কলেবরও নির্ধারণ করে দিতে পারবেন। যেমন, সপ্তাহের একটি ব্যস্ত দিনে পত্রিকাটির কলেবর হবে আট পাতা। কারণ এই দিনটিতে ব্যস্ততার কারণে গ্রাহক বেশি সময় নিয়ে পত্রিকাটি পড়তে পারবেন না। অন্যদিকে ছুটির দিনে এই পত্রিকাটির কলেবর হবে ৬০ পাতা পর্যন্ত। কারণ পাঠকের হাতে অনেক আয়োজন করে তারিয়ে তারিয়ে সংবাদগুলো পড়ার অনেক সময় থাকে ছুটির দিনে।

No comments

Powered by Blogger.