বিসিবি সভাপতির আইসিসি-অভিজ্ঞতা

‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ ব্যাপারটাকে একটু বদলে দিয়েছে আইসিসি। সেটা এখন ‘হোম অর অ্যাওয়ে’। অর্থাত্ বিশেষ পরিস্থিতিতে দ্বিপক্ষীয় কোনো সিরিজ হতে পারবে তৃতীয় কোনো নিরপেক্ষ ভেন্যুতেও। আইসিসির বোর্ড সভা থেকে ফিরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি আ হ ম মোস্তফা কামাল জানিয়েছেন, দেশের বাইরে আরও বেশি ম্যাচ খেলার জন্য এখন থেকে ‘হোম অর অ্যাওয়ে’র সুবিধা নেওয়ার চেষ্টা করবে বাংলাদেশ। বিসিবির নতুন সভাপতি মোস্তফা কামাল গত সপ্তাহে জোহানেসবার্গে অনুষ্ঠিত সভাতেই যোগ দেন প্রথম।
গত মার্চে লাহোরে শ্রীলঙ্কা দলের ওপর সশস্ত্র হামলার পর থেকে পাকিস্তান আন্তর্জাতিক দলগুলোর কাছে পরিত্যাজ্য। এমন পরিস্থিতিতেই ‘হোম অর অ্যাওয়ে’ এলেও মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টি-টোয়েন্টি লিগের উদ্বোধন করতে এসে বোর্ড সভাপতি জানিয়েছেন, ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো যেসব দেশ আর্থিক লাভের কথা চিন্তা করে বাংলাদেশকে আতিথেয়তা দিতে আপত্তি জানায় সেসব দেশের ক্ষেত্রেও নতুন এই ব্যবস্থার সুবিধা নিতে চেষ্টা করবে তারা। পাকিস্তান, অস্ট্রেলিয়ার সঙ্গে দুবাই বা মালয়েশিয়ায় অতিরিক্ত সিরিজ খেলার পরিকল্পনা আছে। আর ভারতে বাংলাদেশের পূর্ণাঙ্গ সিরিজের ব্যাপারে মোস্তফা কামাল জানিয়েছেন, আগামী ৯ নভেম্বর মুম্বাইয়ে অনুষ্ঠেয় বিশ্বকাপ সভার এক ফাঁকে শারদ পাওয়ারের সঙ্গে এসব দ্বিপক্ষীয় বিষয় নিয়ে কথা বলবেন। বাংলাদেশে ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ানো নতুন বোর্ড সভাপতির স্লোগানগুলোর একটা। দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার জন্টি রোডসকে পাশে পাচ্ছেন তিনি এই কাজে, ‘কোচিং প্যানেলের বর্তমান ফরম্যাটটা ঠিক রেখেই নতুন একটা চিন্তা করছি আমরা। বিভিন্ন দেশের বড় বড় ক্রিকেটারকে এনে আমরা বাংলাদেশের বিভিন্ন জায়গায় তাঁদের নিয়ে যাব। তাঁরা জাতীয় দলের ক্রিকেটারদের পাশাপাশি স্থানীয় ক্রিকেটারদের কাউন্সেলিং করবেন। জন্টি রোডসের সঙ্গে এ ব্যাপারে কথা হয়েছে। তিনি আসতে রাজিও হয়েছেন।’
দক্ষিণ আফ্রিকায় আরও একটা কাজ করে এসেছেন বোর্ড সভাপতি। একাডেমি পর্যায়ে বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে সফর বিনিময় বাড়ানোর কথা হয়েছে। দুই দেশের ক্রিকেটাররা যাতে দুই দেশের লিগে খেলতে পারেন, আলোচনা হয়েছে সে ব্যাপারেও।

No comments

Powered by Blogger.