এলটিটিইর অর্থের জোগানদাতা মার্কিন ধনকুবের!

শ্রীলঙ্কার বিচ্ছিন্নতাবাদী সংগঠন লিবারেশন টাইগার্স অব তামিল ইলমকে (এলটিটিই) তহবিল সরবরাহের অভিযোগ আনা হয়েছে মার্কিন ধনকুবের রাজ রাজারত্নমের বিরুদ্ধে। গত শনিবার যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর জানায়। যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে অবৈধভাবে লেনদেন করার অভিযোগে সে দেশের বৃহত্ হেজ ফান্ড গ্যালিওন গ্রুপের প্রতিষ্ঠাতা রাজ রাজারত্নম এবং আরও পাঁচজনকে গত শুক্রবার গ্রেপ্তার করা হয়।
সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, রাজারত্নম এবং যুক্তরাষ্ট্রে বসবাসকারী আরও কয়েকজন ধনী ব্যক্তি শ্রীলঙ্কান একটি দাতব্য সংস্থার মাধ্যমে এলটিটিইর জন্য অর্থ পাঠাতেন। শ্রীলঙ্কার উত্তরে একটি স্বাধীন তামিল রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে লড়াইরত এলটিটিই গত মে মাসে সে দেশের সরকারি বাহিনীর সঙ্গে যুদ্ধে হেরে যায়।
তবে রাজ রাজারত্নমের আইনজীবী জিম ওয়ালডেন দাবি করেছেন, তাঁর মক্কেল নির্দোষ এবং এই অভিযোগের বিরুদ্ধে লড়বেন তিনি। জিম ওয়ালডেন আরও বলেন, ২০০৪ সালে সুনামিতে শ্রীলঙ্কায় ক্ষতিগ্রস্ত লোকজনের পুনর্বাসনের জন্য রাজ রত্নম কিছু অর্থ দান করেছিলেন। তিনি এলটিটিইর সঙ্গে জড়িত নন।
মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের কর্মকর্তারা রাজারত্নম ও অন্য পাঁচজনের বিরুদ্ধে দুই কোটি ডলারের অবৈধ মুনাফা অর্জনের অভিযোগ এনেছেন। গুগল, হিলটন হোটেল ও এএমডির মতো আন্তর্জাতিক ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর ভেতরের তথ্য অবৈধভাবে সংগ্রহের পর তা কাজে লাগিয়ে ব্যবসা করে তাঁরা এ মুনাফা করেছেন। মার্কিন সাময়িকঅ ফোর্বস বিশ্বের শীর্ষস্থানীয় ধনীদের তালিকায় রাজারত্নমকে রেখেছে এবং হিসাব দিয়েছে, তাঁর ১৩০ কোটি ডলারের সম্পদ আছে।
ওয়াল স্ট্রিট জার্নাল আরও জানিয়েছে, আলাদা একটি সন্ত্রাসবাদের ঘটনার তদন্তে এফবিআইয়ের গোয়েন্দারা আরও আটজনের বিরুদ্ধে এলটিটিইর সঙ্গে জড়িত থাকার অভিযোগ এনেছে। তামিল রিহ্যাবিলিটেশন অর্গানাইজেশন বা টিআরও ইউএসএ নামের ওই মার্কিন দাতব্য সংস্থার মাধ্যমে এসব অভিযুক্ত ব্যক্তি এলটিটিইকে অর্থের জোগান দিতেন।

No comments

Powered by Blogger.