দিলস্কুপের রহস্য জানালেন দিলশান

 ক্যারিয়ারটা প্রায় এক দশকের, কিন্তু পুরোটা সময়ই তিলকরত্নে দিলশান ঢাকা পড়েছিলেন জয়াসুরিয়া-দের ছায়ায়। তবে বছরখানেক ধরে সেই দিলশানের ব্যাটের আলোতেই ম্লান অন্যরা। দিলশান নিজে এই রূপান্তরের রহস্য বলছেন ব্যাটিং-অর্ডার পরিবর্তন করে ওপেনিংয়ে উঠে আসাকে। তবে ক্রিকেটবোদ্ধাদের মতে, রহস্য ছিল আরও একটি—‘দিলস্কুপ’।
নিজের আবিষ্কৃত এই শটে সম্প্রতি প্রচুর রান পেয়েছেন দিলশান। সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে এই শটকে কার্যকরী মানছেন বিশেষজ্ঞরাও। কীভাবে আয়ত্ত করলেন এই শট? ভারতীয় একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাত্কারে এই রহস্য খুলে বলেছেন দিলশান, ‘অনেক তরুণ আমাকে এই প্রশ্নটা করে। আমি তাদের বলি, প্রথমে টেনিস বলে এই শট অনুশীলন করতে, এরপর আত্মবিশ্বাস পেলে তবেই ক্রিকেট বলে খেলতে পারে। আমি প্রথমে প্যাডেল করার চেষ্টা করি। এটা যদি কাজে না আসে তখনই আমি স্কুপ করি। কখনো কখনো এটা আগে থেকেই ঠিক করি, কখনো আবার বলের লেংথ দেখে। তবে বলটা যদি জায়গামতো না থাকে তাহলে এই শট আমি খেলি না। আমি মনে করি, এ জন্যই আমি সফল। বল ব্যাটে লাগার পরই কেবল আমি চোখ সরিয়ে নেই, এটাই এই শটের রহস্য।’
তাঁর সাম্প্রতিক সাফল্যে এই শটের অবদানও স্বীকার করলেন দিলশান, ‘এটা বোলারকে দ্বিধাগ্রস্ত করে দেয়। এই শট আমাকে দারুণ সাহায্য করেছে, বিশেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপে।’

No comments

Powered by Blogger.