ভারতীয় বিমান বাহিনীর অগ্রবর্তী ঘাঁটিগুলোতে অস্বাভাবিক তৎপরতা by মোহাম্মদ সালেহ জাফির

পাকিস্তানের সীমান্তবর্তী ও অধিকৃত কাশ্মিরে ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) অগ্রবর্তী ঘাঁটিগুলোতে চলতি সপ্তাহে অস্বাভাবিক তৎপরতা দেখা গেছে। এই তৎপরতার কারণে ভারতের যে কোন দু:সাহসিক অভিযানের সমুচিত জবাব দিতে পাকিস্তান বিমান বাহিনী (পিএএফ) ও পদাতিক বাহিনীকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

অত্যন্ত উচ্চপর্যায়ের সূত্র থেকে দি নিউজ জানতে পেরেছে যে অধিকৃত কাশ্মিরে বিশৃঙ্খলা ও চরম আতংকজনক পরিস্থিতি তৈরি করছে ভারত। সেখানকার হুরিয়াত নেতারা বিশ্বকে সতর্ক করে দিয়ে বলেছেন যে ভারত মুসলিম অধ্যুষিত এই অঞ্চলে মানবেতিহাসের সবচেয়ে জঘন্য গণহত্যা চালানোর পরিকল্পনা করেছে। সূত্র জানায়, ভারত একটি আতংকজনক পরিস্থিতি তৈরি করেছে এবং গত ফেব্রুয়ারিতে পুলওয়ামার ঘটনার পর যে ধরনের প্রস্তুতি নেয়া হয়েছিলো ঠিক একই ধরনের প্রস্তুতি নিয়েছে তারা। তখন পাকিস্তানের বালাকোটে নির্লজ্জ বিমান হামলা চালায় ভারত। ওই হামলা পাকিস্তানের কোন ক্ষতি করতে পারেনি। হামলার পরপরই পাকিস্তান তার আকাশসীমা ভারতীয় বিমানগুলোর জন্য বন্ধ করে দেয়। বিশেষ করে কাশ্মিরের নিয়ন্ত্রণরেখার দুই পারে পাকিস্তান ও ভারতের বিমান ঘাঁটিগুলো কাছাকাছি হওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়। যেকোন সামান্য ভুল উভয় পক্ষের জন্য ব্যাপক ক্ষতির কারণ হতো।

সূত্রগুলো সতর্ক করে দিয়ে বলে যে পাকিস্তানি আকাশসীমার বিরুদ্ধে অঘোষিত অবরোধ আরোপ করতে পারে ভারত এবং এই পৈশাচিক কাজ করার জন্য তারা যে কোন তৎপরতা চালাতে পারে। এটা হলে পাকিস্তান আবারো ফেব্রুয়ারির মতো ভারতীয় সীমান্তের আকাশ ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করবে।

পাকিস্তান বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শার মুজাহিদ আনোয়ার খান ইতোমধ্যে স্পষ্ট করে দিয়েছেন যে দেশের আকাশসীমায় যে কোন হুমকি মোকাবেলা করতে পিএএফ সক্ষম। পাকিস্তান নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের পাঁচ স্থায়ী সদস্য (পি-৫) ও ওআইসিকে ভারতের শয়তানী চক্রান্ত সম্পর্কে অবহিত করেছে। এছাড়াও কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে বিশ্বের গুরুত্বপূর্ণ দেশগুলোকে পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র সচিব সোহাইল মাহমুদও নির্দেশনা দিচ্ছেন। বিগত এক সপ্তাহ ধরে রাতের বেলাতেও পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ হচ্ছে। ইসলামাবাদে পি-৫-এর দূতদের ডেকে পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়েছে।

ভারতে নবনিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার মঈনুল হক এখন ইসলাবাদে। গত সপ্তাহে তার নয়া দিল্লি যাওয়ার কথা ছিলো। আগামী শুক্রবার তিনি নতুন কর্মস্থলে যাবেন। বর্তমানে ইসলামাবাদে ব্যাপক ব্রিফিংয়ের মধ্যে সময় কাটছে তার।

No comments

Powered by Blogger.