‘ওষুধ ভাল, মশা মরে না’ by শাহেদ মতিউর রহমান

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) বর্তমানে ব্যবহৃত মশার ওষুধ অকার্যকর নয় বলে পরিক্ষায় প্রমাণ মিলেছে। মঙ্গলবার বিকেলে মেয়র ও অন্যান্য কর্মকর্তার উপস্থিতিতে ভারত থেকে আনা দুটি পৃথক ব্র্যান্ডের ওষুধের নমুনার সাথে ডিএসসিসি’র বিদ্যমান ওষুধেরও কার্যকারিতা প্রমাণ করা হয়। প্রমাণে দেখা যায়, সিটি করপোরেশন বর্তমানে যে ওষুধ ব্যবহার করছে সেই ওষুধেরও যথেষ্ট কার্যকারিতা রয়েছে। এই ওষুধেই শতকরা ৮০ ভাগের  বেশি মশা মরছে।

এদিকে ঢাকাসহ সারাদেশে ডেঙ্গুর ভয়াবহ বিস্তারের ফলে ঢাকা দক্ষিণ সিটির মশার ওষুধের কার্যকারিতা নেই বলেও বিভিন্ন মহল থেকে প্রশ্ন উত্থাপিত হয়। ‘ডিএসসিসি’র ওষুধে মশা মরে না’ এমন অভিযোগের সাথে খোদ মেয়র সাঈদ খোকনও মত প্রকাশ করেছিলেন। সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের সরাসরি বলেছেন, নতুন এবং কাজ  হয় এমন কার্যকর ওষুধ আমদানি করা হচ্ছে।

কিন্তু মঙ্গলবার দেখা গেল ভারত থেকে যে ওষুধের নমুনা নিয়ে এসে পরিক্ষা করা হলো, সেই ওষুধের চেয়ে সিটি করপোরেশন বর্তমানে যে ওষুধ ব্যবহার করছে তার কার্যকারিতা কম নয়। বর্তমানে ব্যবহৃত ওষুধের নাম হচ্ছে পারমেথ্রিন, টেটরামেথ্রিন ও পেলেথ্রিন। এখন স্বাভাবিকভাবেই  প্রশ্ন জাগে, তাহলে  কেন এতদিন কার্যকর ওষুধ ব্যবহার করার পরেও ডেঙ্গুর এই বিস্তার ঘটলো?

মঙ্গলবার বিকেলে নগরভবনের ব্যাংক ফ্লোরে ভারত থেকে আনা নমুনা স্বরূপ দুটি কোম্পানির ওষুধের কার্যকারিতা পরিক্ষা করা হয়। ওষুধ দুটি হচ্ছে ডেলটামেথ্রিন ১দশমিক ২৫% ইউএলভি এবং মেলাথ্রিন ৫% আরএসইউ । এ দুটি ওষুধের নমুনা পরিক্ষা করার পর বিশেষজ্ঞদের কাছে কার্যকর মনে হলে এই ওষুধই আমদানি করবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

কিন্তু মঙ্গলবার তিনটি বাক্সভর্তি মশার শরীরে নতুন এই ওষুধ স্প্রে করার ২০ মিনিট  পর  ফলাফলে দেখা গেল ভারত থেকে নমুনা ওষুধ ডেলটামেথ্রিন ১ দশমিক ২৫ ইউএলভি এর স্প্রেতে মশা অজ্ঞান হয়েছে তিনটি বাক্সে যথাক্রমে ৮৪%, ৯২% এবং ৮২%। অন্যদিকে মেলাথ্রিন ৫% আরএসইউ স্প্রেতে তিনটি বাক্সে মশা অজ্ঞান হয়েছে যথাক্রমে ৯২%, ১০০%, ১০০%।

আর বর্তমানে যে ওষুধ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ব্যবহার হচ্ছে অর্থাৎ পারমেথ্রিন, টেটরামেথ্রিন ও পেলেথ্রিনের  স্পেতে মশা অজ্ঞান হয়েছে তিন বাক্সে যথাক্রমে ৯০%, ১০০% এবং ৮৪%। অর্থাৎ কোনো ওষুধের কার্যকারিতা ৮০ ভাগের বেশি হলেই সেই ওষুধকে বিশেষজ্ঞরা এ’ ক্যাটাগরির ওষুধ হিসেবে স্বীকৃতি দেন। তাই  বর্তমানে যে ওষুধ সিটি করপোরেশন ব্যবহার করছে সেই ওষুধ গুণেমানে খারাপ নয়।

ভারত থেকে আনা নমুনা ওষধের পরিক্ষা করার পর ঢাকা দক্ষিণ সিটির প্রধান ভান্ডার ও ক্রয় কর্মকর্তা মো. মনিরুজ্জামান সাংবাদিকদের জানান, আমরা যে ওষুধ এখন ব্যবহার করছি সেই ওষুধও অকার্যকর নয়। এটা আজ পরিক্ষাতেই প্রমাণ হয়েছে।  তবে আমরা  আরো ২৪ ঘন্টা অপেক্ষা করতে চাই। অজ্ঞান হওয়া মশাদের মধ্যে ২৪ ঘন্টা পর কতটি মশা মারা গেছে তার ভিত্তিতেই পরিক্ষার চূড়ান্ত ফলাফল পাওয়া যাবে।  ভারত থেকে নতুন ওষুধ আমদানি করা হবে নাকি বিদ্যমান ওষুধ দিয়েই রাজধানীর মশা নিধন অব্যাহত থাকবে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সেটিও পরিস্কার করেননি এই কর্মকর্তা। আর নতুন ওষুধ আমদানি করলেও সেটি কতদিনে বাংলাদেশে আসবে এই প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, এটাও সময় সাপেক্ষ। এই মুহুর্তে দিনক্ষণ বলা যাচ্ছে না। সাংবাদিকদের আরো কিছু প্রশ্ন থাকলেও সেগুলোর কোনো উত্তর না দিয়েই সভাস্থল ত্যাগ করেন তিনি।

No comments

Powered by Blogger.