বাড়ির মধ্যেই বন্দি আমি: ফারুক আব্দুল্লাহ

ফারুক আব্দুল্লাহ- এনডিটিভি
নিজ বাড়িতে বন্দি অবস্থায় রয়েছেন বলে দাবি করেছেন জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্সের বর্ষীয়ান নেতা ফারুক আবদুল্লাহ।

মঙ্গলবার সংবাদমাধ্যম এনডিটিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে এ দাবি জানান তিনি।

জম্মু ও কাশ্মীর প্রশ্নে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর খোঁজ পাওয়া যাচ্ছিল না দলটির প্রতিষ্ঠাতা ফারুককে। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মঙ্গলবার লোকসভায় দাঁড়িয়ে তাকে আটকের কথা অস্বীকার করেন।

অমিত শাহের বক্তব্যর পরই এ নিয়ে কথা বলেন ফারুক আবদুল্লাহ। তিনি বলেন, 'আমাকে আমার বাড়িতে আটক করা হয়েছে এবং এক ধরনের বন্দি অবস্থায় আছি। আমার দুঃখ যে স্বরাষ্ট্রমন্ত্রী এইরকম মিথ্যা বলতে পারেন।'

শ্রীনগরে বাড়িতে বসে ৮১ বছর বয়সী এ নেতা আরও বলেন, 'আমার বাড়ির দরজায় একটা বড় তালা লাগানো হয়েছে। নিরাপত্তারক্ষীরা বাড়ি ঘেরাও করে রেখেছে।'

এরপরও অমিত শাহ কীভাবে ওই দাবি করেন তা নিয়ে প্রশ্ন তোলেন ন্যাশনাল কনফারেন্স নেতা। তিনি বলেন, 'আমি নিরাপত্তারক্ষীদের বলেছি যে, স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন আমাকে আটক করা হয়নি। তাহলে আপনারা আমাকে আটকে রাখছেন কেন?'

মঙ্গলবার লোকসভায় ন্যাশন্যালিস্ট কংগ্রেস পার্টির নেত্রী সুপ্রিয়া সুলে প্রবীণ নেতা ফারুক আব্দুল্লার অনুপস্থিতির প্রসঙ্গ তুলে তাকে আটকে রাখার ইঙ্গিত দিলে অমিত শাহ পাল্টা জবাবে বলেন, 'তাকে আটক করা হয়নি বা গ্রেফতারও করা হয়নি। তিনি নিজের ইচ্ছায় বাড়িতে রয়েছেন।'

সাংবাদিকদের ফারুক আব্দুল্লাহ বলেন, 'আমার রাজ্যকে যখন পুড়িয়ে দেওয়া হচ্ছে, যখন আমার লোকেদের জেলখানায় মৃত্যুদণ্ড কার্যকর করা হচ্ছে তখন আমি কেন নিজের ইচ্ছায় নিজের বাড়ির ভিতরে থাকব?'

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার সমাপ্তি ঘোষণা এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলকে বিভক্ত করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপের কয়েক ঘণ্টা আগে উপত্যকার মূলধারার নেতাদের রোববার সন্ধ্যা থেকেই বন্দি করে রাখা হয়েছিল।

এদিকে জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাহকে প্রাথমিকভাবে গৃহবন্দি করা হয় প্রথমে, পরে সোমবার আনুষ্ঠানিকভাবে গ্রেফতার করা হয় তাদের। তাদের কবে মুক্তি দেওয়া হবে সে বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

ফারুক আবদুল্লাহ বলেন, 'সরকার অঞ্চলগুলোকে ভাগ করেছে, এবার ওরা কি হৃদয়কেও ভাগ করবে? ওরা কি হিন্দু ও মুসলমানকেও বিভক্ত করবে? আমি ভেবেছিলাম আমার ভারত সবার জন্য, ধর্ম নিরপেক্ষ, ঐক্যে বিশ্বাসী।

তিনি আরও বলেন, 'এটি কোনও ছোট বিষয় নয় যে যখন  আমাদের এই রাজ্য দেওয়া হয়েছিল। এটি সাধারণ ছিল না। নেহরুর মতো নেতারা একে দিয়েছিলেন। আমরা এর যৌক্তিক পরিণতি খুঁজে বের করবই। আমরা হারব না।'

No comments

Powered by Blogger.